রবিবার, ০৩ জুলাই ২০২২

ডেঙ্গুতে শুধু আগস্ট মাসেই ২৫ জনের মৃত্যু

করোনা মহামারী পাশাপাশি দিনদিন ভয়াবহ রূপ নিতে যাচ্ছে আত্মঘাতী ডেঙ্গু। সাধারণত এডিস মশা এই ভাইরাস বহন করে থাকে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে সারাদেশে মারা গেছেন ৩৮ জন। 

শুধু আগস্ট মাসেই ২৫ জনের মৃত্যু হয়েছে (২৩ আগস্ট পর্যন্ত)। এবং রেকর্ডসংখ্যক আক্রান্ত হয়েছে সর্বোচ্চ মাত্র ২৩ দিনে ৫ হাজার ৬৫৯ জন। ভর্তি হওয়া রোগীর বেশিরভাগই রাজধানীতে। রাজধানীতে বেশি আক্রান্ত হয়েছে যাত্রাবাড়ী থানায়। 

যাত্রাবাড়ী সরেজমিন অনুসন্ধান করে দেখা যায়, যাত্রাবাড়ী সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতাল-ক্লিনিকে ভর্তি হওয়া আছে প্রায় পাঁচ শতাধিক রোগী। বিশেষ করে আল করিম হসপিটালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৫৫ জন। ইসলামিয়া জেনারেল হসপিটালে ২৬ জন।

সুপ্রিম মেডিকেল সার্ভিসেস লিমিটেড হাসপাতালে এ রোগে আক্রান্ত এখন পর্যন্ত ভর্তি হয়েছে ১৬ জন। যাত্রাবাড়ীতে শুধুমাত্র আজকেই (বুধবার) ভর্তি হয়েছে প্রায় ৪০ জন। হাসপাতালগুলোতে ভর্তি হওয়া বেশিরভাগ রোগীদের ব্লাড প্লাটিলেট দিন দিন ক্রমশ হয়ে জটিল আকার ধারণ করেছে। 

যাত্রাবাড়ীতে ডেঙ্গু আক্রান্ত সংখ্যা বেশি হওয়ার কারণ জিজ্ঞাসা করলে সুপ্রিম মেডিকেল সার্ভিস লিমিটেডের কর্তব্যরত অভিজ্ঞ ডাক্তার জানান, আপনারা জানেন যাত্রাবাড়ী হল সারাদেশের যোগাযোগ ব্যবস্থার কেন্দ্রবিন্দু। এখানে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে বাস চলাচলের কারণে টার্মিনালগুলোতে বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র গর্তের সৃষ্টি হয়েছে।

প্রতিনিয়ত বৃষ্টি হওয়ায় এ গর্তগুলোতে পানি জমে এডিস মশার লার্ভা তৈরি হয় এবং এই অঞ্চলে রাস্তাঘাট ডোবা নালা ও পর্যাপ্ত পরিমাণে ময়লা আবর্জনা বসতবাড়ির আশেপাশে জমে থাকে যা রাজধানী অন্য কোথাও নেই।


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.