বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০

ঢাবির ‘ক’ ইউনিটের সংশোধিত ফল প্রকাশ

ভুলের কারণে স্থগিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার সংশোধিত ফল আজ রোববার সন্ধ্যায় প্রকাশ করা হয়েছে। নতুন ফলে আগে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের তালিকায় আরও ২ হাজার ৪৭৮ জন যোগ হয়েছেন। এতে এই ইউনিটে পাসের হারও ২ দশমিক ৮৮ শতাংশ বেড়েছে।

পরীক্ষার এক মাস পর ২০ অক্টোবর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলে ১১ হাজার ২০৭ জন পরীক্ষার্থী নৈর্ব্যক্তিক ও লিখিত উভয় অংশে সমন্বিতভাবে উত্তীর্ণ হন। এই ইউনিটে এবার ১ হাজার ৭৯৫ আসনের বিপরীতে ৮৮ হাজার ৯৯৬ জন শিক্ষার্থী আবেদন করেন। তবে ভর্তি পরীক্ষায় অংশ নেন ৮৫ হাজার ৮৭৯ জন। সেই ফলে পাসের হার ছিল ১৩ দশমিক শূন্য ৫ শতাংশ।

সেই ফলে গণিত অংশে অসামঞ্জস্যের অভিযোগ তুলে অভিভাবকদের অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। এ কারণে সেদিনই ফল স্থগিত করে ‘ক’ ইউনিটের পরীক্ষা কমিটি। পরে কমিটি জানতে পারে, পরীক্ষার গণিত অংশের একটি সেটের কোড ভুল হওয়ার কারণে ১৫-১৬ হাজার শিক্ষার্থীর গণিত অংশের ফল ভুল এসেছে। সেই ভুলটি পর্যালোচনা ও সংশোধনের পর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আজ নতুন ফল প্রকাশ করল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত