শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯

তাহিরপুরে জাতীয় তথ্য বাতায়নে তথ্যবিভ্রাট

আবির হাসান-মানিক, তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি
২০১৪ সালের ২৩ জুন কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন, পর্যটন ইত্যাদি তথ্যসেবা জনগণের কাছে খুব সহজেই  পৌঁছে দেয়ার প্রয়াসে ‘জাতীয় তথ্য বাতায়ন’ ওয়েব পোর্টাল চালু করে বর্তমান সরকার।
কিন্তু সংশ্লিষ্টদের ঠিক সময়মতো তদারকির অভাবে নিয়মিত হালনাগাদ না হওয়ায় এসব পোর্টালে নতুন কোন তথ্য-উপাত্ত যুক্ত না হওয়ায় তথ্য বিভ্রাটের শিকার হতে হচ্ছে সচেতন নাগরিক সমাজসহ তথ্য জানতে আগ্রহী এ উপজেলায় ছাত্রছাত্রীর, শিক্ষকসহ প্রায় সকলের!
জাতীয় তথ্য বাতায়ন(উপজেলা) পোর্টালের মাধ্যমে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি, গেজেট, ই-সেবা, সরকারি ফরমসমূহ, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের তালিকা, ই-ডিরেক্টরি, মুক্তিযোদ্ধাদের তালিকা, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড, বিভিন্ন প্রকল্পের বিবরণ, জনপ্রতিনিধিদের নাম, ঠিকানা, মোবাইল নম্বরসহ ইত্যাদি তথ্য জনগণের পাওয়ার কথা।
কিন্তু বুধবার সকালে এ পোর্টালে উপজেলা পরিষদের বর্তমান প্রতিনিধিদের তালিকা দেখতে ক্লিক করা হলে খোঁজ মিলে বর্তমান পরিষদের চেয়ারম্যানের তথ্য হালনাগাদ করা রয়েছে শুধু, নেই ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানের তালিকার হালনাগাদ!
আরো বিভ্রান্তে পড়তে হয় যখন দেখতে চাওয়া হয় পূর্বতন পরিষদের চেয়ারম্যানগণের নামের তালিকা? তখন দেখা যায় সদ্য সাবেক হওয়া পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান কামরুলের নাম হালনাগাদ করা হয়নি এখনো!
সবচেয়ে বেশি বিভ্রান্তিতে পড়তে হয় যখন আপনি উপজেলা প্রশাসন সম্পর্কে জানতে চাইবেন? উপজেলা প্রশাসন ক্যাটাগরিতে প্রথমেই আপনার চোখ আটকাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা’র ক্যাটাগরিতে কিন্তু যতই উক্ত ক্যাটাগরিতে ক্লিক করবেন ততই বিভ্রান্ত হবেন সেই সঙ্গে বিরক্তিও আসবে কারণ এ ক্যাটাগরিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কোন-ই তথ্যাদি হালনাগাদ করা হয়নি!
সরকারি অফিস সম্পর্কিত ক্যাটাগরিতে জানতে চাওয়া হলে, তাহিরপুর থানার বর্তমান অফিসার ইনচার্জ সহ কোন কর্মকর্তা’র নামই হালনাগাদে নেই!
শিক্ষা প্রতিষ্ঠান ক্যাটাগরিতে চোখ গেলে আপনি দেখতে পাবেন, এ উপজেলার মহাবিদ্যালয়/কলেজ, উচ্চ বিদ্যালয়,  প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা বা অন্যান্য প্রতিষ্ঠানের কোন তথ্যই নেই!
উপজেলার মসজিদ, মন্দির বা অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান সম্পর্কে জানতে চাওয়া হলে ফলাফল আসবে শূন্য!
ফটো গ্যালারিতে সর্বশেষ হালনাগাদকৃত ছবি হচ্ছে ২০১৭ সালের মার্চের!
এছাড়াও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান যেমন, উপজেলা কৃষি অফিস, মৎস অফিস, যুব উন্নয়ন, সমবায় অফিস,  মহিলা বিষয়ক, উপজেলা ভূমি অফিস, পল্লী বিদ্যুৎ, স্বাস্থ্য বিষয়ক, প্রকৌশল, খাদ্য, হিসাবরক্ষণ, পরিসংখ্যান, নির্বাচন অফিস, পোস্ট-অফিস, বিভিন্ন প্রকল্প প্রতিষ্ঠানসহ প্রায় সব-কটি দপ্তরের কর্মকর্তা কর্মচারী, সেবার ধরন, সেবা প্রাপ্তির যোগ্যতা কিছুই হালনাগাদ করা নেই! এ যেন এক হ-য-ব-র-ল অবস্থা!
সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রয়াসে যাত্রা শুরু করা জাতীয় তথ্য বাতায়নে এ রকম তথ্য বিভ্রান্তির বিষয়টি জানতে চাওয়া হলে উপজেলার সচেতন নাগরিক সমাজ বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশে তথ্য জানার অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন এ উপজেলায় তথ্য জানতে আগ্রহী সর্বস্তরের জনগণ। একই সাথে তারা আক্ষেপ প্রকাশ করে বলেন, জাতীয় তথ্য বাতায়ন যেন তথ্য বিভ্রান্তির কারণ না হয়ে উঠে সেদিকটা নিশ্চিত করতে সংশ্লিষ্টরা যেন আরো মনোযোগী হোন।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত