সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

তাহিরপুরে বন্যা পরিস্থিতির অবনতি : অর্ধশতাধিক গ্রাম প্লাবিত

আবির হাসান-মানিক, তাহিরপুর (সুনামগঞ্জ) থেকে

সুনামগঞ্জের তাহিরপুরে গত সপ্তাহে পাহাড়ী ঢল ও টানা বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে প্রায় অর্ধশতাধিক গ্রামের মানুষ পানি বন্দী থাকার পর ফের নতুন করে অতিমাত্রায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

তাহিরপুর উপজেলার সাথে সুনামগঞ্জ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে প্রায় ৮-৯ দিন ধরে। গতকাল বুধবার সরেজমিনে তাহিরপুর উপজেলার বিন্নাকুলী, লামাশ্রম, মোদেরগাও, কামালপুর, রহমতপুর, গাঘড়া, গড়কাটি, পাঠানপাড়া, কোনাটছড়া, দিঘিরপাড়, সোহালা, দক্ষিনকুল, মাহতাবপুর, পিরিজপুর, নয়াহাঠ, আনোয়ারপুর, বালিজুরী, পাতারি, তিওরজালাল, বারুঙ্কা, পাতারগাঁও, চিকসা, বীরনগর, জয়নগর, উজান তাহিরপুর, ভাটি তাহিরপুর, রতনশ্রী, শাহাগঞ্জ, সোলেমানপুর, সিলানি তাহিরপুর, মন্দিয়াতা, নয়াবন্দ, তরং, শ্রীপুর, বালিয়াঘাট, ডাম্পেরবাজার, বড়ছড়া, টেকেরঘাট, লাকমা, লালঘাট, চারাগাও, কলাগাও, বাগলী, বীরেন্দ্রনগরসহ প্রায় শতাধিক গ্রামের মানুষ পানি বন্দী হয়ে মানবেতর জীবন যাপন করছে। এসমস্ত এলাকার গ্রামীণ রাস্তা ঘাট, ব্রীজ, কার্লভাট, বাঁশের সাঁকো ক্ষতিগ্রস্ত উপজেলা সদরের সাথে যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন অবস্থা বিরাজ করছে। গত দুদিন ধরে উপজেলার বাগলী শুল্ক ষ্টেশনে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে বলে জানিয়েছেন, বাগলী চুনা পাথর ও কয়লা আমদানীকারক সমিতির সভাপতি আব্দুল খালেক মাষ্টার, সহ সভাপতি উমর আলী, কোষাধক্ষ ডা. মনির হোসেন, সদস্য আলী হোসেন ও স্থানীয় কৃষকলীগ নেতা গোলাম মস্তফা। এসব এলাকার স্কুল, মাদ্রাসা, মসজিদ, মন্দিরের ভিতরে পানি প্রবেশ করেছে বলে জানিয়েছেন, স্থানীয় ইউপি সদস্য আবুল কালাম।

এছাড়া সরজমিনে দেখা গেছে, বন্যা পরিস্থিতি পরিদর্শন করেছেন, তাহিরপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল, বাদাঘাট ইউপি চেয়ারম্যান আফতাব উদ্দিন প্রমুখ।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ ইমতিয়াজ জানান, গত সপ্তাহে আমরা প্রায় ১১৫জনকে ১৫ কেজি করে ত্রাণ বিতরণ করেছি, আগামীকাল আরো ১২০জনকে ত্রাণ দেয়া হবে। তিনি আরো জানান পর্যায়ক্রমে বন্যাকবলিত আরো ২৬৫ জনের মধ্যে ত্রাণ বিতরণ করা হবে। প্রয়োজনের তুলনায় ত্রাণের পরিমাণ অনেক কম হয়েছে প্রশ্ন করলে তিনি বলেন, প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। সে মোতাবেক ক্ষতিগ্রস্ত হওয়া লোকদের তালিকাও বৃদ্ধি করা হচ্ছে, পর্যায়ক্রমে ক্ষতিগ্রস্ত হওয়া সকলকেই প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত