বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯

দশম সংসদে ৭১ শতাংশ বিল পাস ১ থেকে ৩০ মিনিটে : টিআইবি

দশম সংসদের ২৩টি অধিবেশনে কোরাম সংকটে ১৯৪ ঘণ্টা ৩০ মিনিট সময় অপচয় হয়, যার আর্থিক মূল্য ১৬৩ কোটি ৫৭ লাখ টাকা। সংসদের শুধু ১২ শতাংশ সময় ব্যয় হয় আইন প্রণয়নে। ৭১ শতাংশ বিল পাস হয় ১ থেকে ৩০ মিনিটের মধ্যে।

দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পরিচালিত ‘পার্লামেন্টওয়াচ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বুধবার সংস্থার নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান ধানমণ্ডি কার্যালয়ে সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদনটির লেখক নিহার রঞ্জন রায়, মোরশেদা আক্তার ছাড়াও উপস্থিত ছিলেন টিআইবির চেয়ারম্যান সুলতানা কামাল। সংবাদ সম্মেলনে একাদশ সংসদ নিয়ে কোনো কথা বলেনি টিআইবি।

২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপি ছাড়াই নির্বাচনের মাধ্যমে গঠিত হয় দশম সংসদ। সে বছরের ২৯ জানুয়ারি অধিবেশন শুরু হয় এবং চলে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত। সংবিধান অনুযায়ী ন্যূনতম ৬০ জন এমপি উপস্থিত না থাকলে কোরাম পূর্ণ হয় না; সংসদের কার্যক্রম স্থগিত থাকে।

ইফতেখারুজ্জামান বলেন, দশম সংসদে দৈনিক গড়ে কোরাম সংকট ছিল ২৮ মিনিট; পাঁচ বছরে ১৯৪ ঘণ্টা ৩০ মিনিট। তবে অষ্টম ও নবম সংসদের চেয়ে কম কোরাম সংকট হয়েছে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

error: Content is protected !!