মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

আসছে দীপু মাহমুদের ‘আলমপনা’ || আড়াল থেকে তুলে আনা ইতিহাস

দেশের জনপ্রিয় ও নন্দিত লেখক দীপু মাহমুদ। উপন্যাস, ছোটগল্প, সায়েন্স ফিকশন, শিশু-কিশোর সাহিত্য, কবিতা, নাটক, মুক্তিযুদ্ধ গবেষণা, প্রবন্ধ সাহিত্যের বিভিন্ন শাখায় তিনি সক্রিয়। আগামী বইমেলায় আসছে দীপু মাহমুদের নতুন উপন্যাস ‘আলমপনা। এ উপন্যাসের অন্যতম প্রধান চরিত্র ইতিহাসে আড়ালে থেকে যাওয়া নবাব সিরাজ-উদ-দৌলার পুত্র জমিদার যুগলকিশোর রায়চৌধুরী।

           আলমপনা’র প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ

যুগলকিশোর রায়চৌধুরী মৃত্যুকালে পুত্র কৃষ্ণনাথ রায়চৌধুরীর কাছে নিজ পরিচয় জানিয়ে যান এবং তার মরদেহ দাহ না করে কবরে সমাহিত করার জন্য বলেন। জমিদার যুগলকিশোর রায়চৌধুরীর মা হীরা। নবাব সিরাজ-উদ-দৌলার সঙ্গে বিয়ের পর তার নাম হয় আলেয়া।  নবাব আলিবর্দি খান নিজে এই বিয়ের ব্যবস্থা করেন। আলমপনা নবাব সিরাজ-উদ-দৌলা ও তার পুত্র জমিদার যুগলকিশোর রায়চৌধুরীর দেশপ্রেম আর সাহসের কাহিনি। আলমপনা ইতিহাসের দুই নায়কের জীবনে ঘটে যাওয়া এক করুণ আখ্যান।

গরুর গাড়ি থেকে নেমে এসেছেন সিরাজ-উদ-দৌলা। নবাব আলিবর্দি খাঁ দাঁড়িয়ে আছেন সামনে। সামান্য পথ। সিরাজ-উদ-দৌলা সেই অল্প পথটুকু ছুটে গেলেন। তিনি নিচু হয়ে নবাব আলিবর্দি খাঁর পায়ে চুমু দিয়েছেন। নবাব আলিবর্দি খাঁর চোখ ভরতি পানি। তিনি চোখের পানি আটকে রাখতে পারছেন না। তার চোখ বেয়ে অঝোর ধারায় পানি নেমে আসছে। তিনি শিশুর মতো আচরণ করছেন। সিরাজ-উদ-দৌলাকে জড়িয়ে ধরেছেন। বুকের ভেতর শক্ত করে চেপে ধরে বারবার তার গালে, গলায়, কপালে চুমু খাচ্ছেন। পর্দা ঘেরা গোরুর গাড়িতে বসে আছে বেগম লুৎফ-উন-নিসা। সে মুগ্ধ হয়ে তাকিয়ে আছে। এমন সুন্দর দৃশ্য কোনোদিন দেখেনি। আর কোনোদিন দেখবে কিনা জানে না। -উপন্যাস “আলমপনা”।

দীপু মাহমুদের শৈশব ও বাল্যকাল কেটেছে চুয়াডাঙ্গা জেলার হাট বোয়ালিয়া গ্রামে। বেড়ে ওঠা স্নেহময়ী, কালিশংকরপুর, কুষ্টিয়া। পড়াশোনা করেছেন কুষ্টিয়া জিলা স্কুল, কুষ্টিয়া সরকারি কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতায়। আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। পিএইচডি করেছেন যুক্তরাষ্ট্রের আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে ।

তার প্রকাশিত বইয়ের সংখ্যা আশি। লেখালেখির স্বীকৃতিস্বরূপ তিনি অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার, সায়েন্স ফিকশন সাহিত্য পুরস্কার, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক, আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার, দেশ পান্ডুলিপি পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

  • উপন্যাস : ‘আলমপনা’
  • প্রচ্ছদ : ধ্রুব এষ
  • প্রকাশনী : পার্ল পাবলিকেশন্স
  • বইয়ের মূল্য : ৩০০ টাকা


© সর্বস্বত্ব সংরক্ষিত