শনিবার, ০৪ এপ্রিল ২০২০

দুর্নীতি-অনিয়মের দায়ে ৯২ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা

গত এক বছরে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তরের ৯২ জন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে মন্ত্রণালয়ের এ অভিযান অব্যাহত থাকবে। সরকারের এক বছরপূর্তি উপলক্ষে মন্ত্রণালয়ের সার্বিক কমকাণ্ড নিয়ে পাঠানো সাত পৃষ্ঠার এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, বিগত বছরগুলোতে রাজউকসহ বিভিন্ন উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকায় ভবন নির্মাণ অনুমোদনের জন্য পূর্বে ১৬টি সংস্থার অনাপত্তি গ্রহণ অর্থাৎ ১৬টি ধাপ অতিক্রম করতে হতো। তবে এখন সেবা সহজিকরণের জন্য ১৬টি ধাপ থেকে ১২টি ধাপ বাদ দিয়ে মাত্র ৪টি ধাপে নামিয়ে আনা হয়েছে। সময়সীমা ১৬৫ দিনের পরিবর্তে ৫৩ দিন পুনঃনির্ধারণ করা হয়েছে। ভবনের নকশা অনুমোদনের সময়সীমা ৪৫ দিনের পরিবর্তে ২০ দিনে নামিয়ে আনা হয়েছে।

এতে সেবাগ্রহীতাগণের ভোগান্তি, ব্যয় ও সময় সাশ্রয় হচ্ছে। এটি একটি যুগান্তকারী পরিবর্তন। এ সময়ে প্রায় ১০৭ একর সরকারি সম্পত্তি অবৈধ দখলমুক্ত করে সরকারের আওতায় আনা হয়েছে। উদ্ধারকৃত এ সকল সম্পত্তিকে ঘিরে কয়েকটি উন্নয়ন প্রকল্প গ্রহণের কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে, যা শীঘ্রই বাস্তবায়ন করা হবে। পাশাপাশি স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠী, বস্তিতে বসবাসকারী ভাসমান ও ছিন্নমূল মানুষসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মাধ্যমে সারা দেশে প্লট উন্নয়ন ও ফ্ল্যাট নির্মাণ কাজও চলমান রয়েছে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত