মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

দুর্বল শ্রীলঙ্কাকে পেয়ে দুর্বার অস্ট্রেলিয়া

কদিন আগে নিজেদের এই ঘরের মাটিতেই ভারতের কাছে টেস্ট এবং ওয়ানডে সিরিজ হেরেছে অস্ট্রেলিয়া। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং-তিন বিভাগেই ভারতের কাছে নাস্তানুবাদ হয়েছে অসিরা। সেই অস্ট্রেলিয়াই ছড়ি ঘুরাচ্ছে শ্রীলঙ্কার উপরে।

ব্রিসবেন টেস্টের প্রথম দিনেই শ্রীলঙ্কাকে চেপে ধরে অস্ট্রেলিয়া। টস জিতে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দেয় ১৪৪ রানে। দ্বিতীয় দিন শেষে লঙ্কানদের উপর চাপের বোঝা আরও ভারি করেছে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার এই রানের জবাবে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করেছে ৩২৩ রান।

মানে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া পেয়েছে ১৭৯ রানের বিশাল লিড। দিন শেষে অবশ্য অসিদের লিডটা নেমে এসেছে ১৬২ রানে। কারণ, দ্বিতীয় ইনিংস শুরু করে সফরকারী শ্রীলঙ্কা দ্বিতীয় দিন শেষ করেছে ১৭ রান করে। এই ১৭ রান করতেই অবশ্য শ্রীলঙ্কা হারিয়ে ফেলে ১ উইকেট। দিনের ঠিক শেষ বলটিতে আউট হয়েছেন দিমুথ করুনারত্নে। ৩ রান করা করুনারত্নকে ফিরিয়ে দিয়েছেন প্যাট কামিন্স।

শ্রীলঙ্কাকে অল্প রানে গুড়িয়ে দিয়ে অস্ট্রেলিয়া প্রথম দিনেই করে ফেলেছিল ২ উইকেটে ৭২ রান। কিন্তু আজ দ্বিতীয় দিনের শুরুতেই আরও ২ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। ৮২ রানে ৪ উইকেট হারিয়ে ফেলার পর সম্ভাবনা জেগেছিল অস্ট্রেলিয়াও কম রানেই গুটিয়ে যাওয়ার।

কিন্তু সেই সম্ভাবনাকে মুছে ফেলেছেন মারনাস লাবুসাঙ্গে ও ট্রাভিস হেড। পঞ্চম উইকেটে দুজনে মিলে গড়েন ১৬৬ রানের বিশাল জুটি। যে জুটিতে ৮২ থেকে অস্ট্রেলিয়া পৌঁছে যায় ২৪৮ রানে।


© সর্বস্বত্ব সংরক্ষিত