মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

দেশে ২ কোটি ৬৫ লাখ ৩৫ হাজার ২১১ ডোজ টিকার প্রয়োগ

দেশে এ পর্যন্ত ২ কোটি ৬৫ লাখ ৩৫ হাজার ২১১ ডোজ করোনা করোনা (কোভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার ৭৪২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮০ লাখ ৪৫ হাজার ৪৬৯ জন মানুষ। এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৬ লাখ ২০ হাজার ৮৩৯ আর নারী ৭৮ লাখ ৬৮ হাজার ৯০৩ জন। দ্বিতীয় ডোজ  টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৯ লাখ ১৪ হাজার ৮০৩ আর নারী ৩১ লাখ ৩০ হাজার ৬৬৬ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১১ লাখ ৯০ হাজার ৩০ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৭ হাজার ১৬৪ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ১৯ লাখ ৫৪ হাজার ১১৮ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩২ লাখ ৯৩ হাজার ৮৯৯ ডোজ।  

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৯ লাখ ৬০ হাজার ৮৯০ এবং নারী ৪২ লাখ ২৯ হাজার ১৪০ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৮ লাখ ৬৬ হাজার ৩০১ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ২৩ হাজার ৭২৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৩৫ হাজার ৮৭৭ জন পুরুষ এবং নারী ২২ লাখ ৩০ হাজার ৪২৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ২৫ হাজার ১৩ এবং নারী ১৯ লাখ ৯৮ হাজার ৭১৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮২ হাজার ৯৮৫ এবং নারী ১৪ হাজার ১৭৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫২ হাজার ৬৯৪ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৪৭০ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৫ হাজার ২৩৮ এবং নারী ৭ হাজার ৪৫৬ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৭৪৭ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৭২৩ জন।

চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৫ লাখ ৫৫ হাজার ৯২০ এবং নারী ৫৩ লাখ ৯৮ হাজার ১৯৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১ ১ কোটি ৭ হাজার ৩৩১ জন প্রথম ডোজ এবং ১৯ লাখ ৪৬ হাজার ৭৮৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৪ লাখ ৫২ হাজার ৫৬ এবং নারী ৪৫ লাখ ৫৫ হাজার ২৭৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১১ লাখ ৩ হাজার ৮৬৪ জন পুরুষ এবং নারী ৮ লাখ ৪২ হাজার ৯২৩ জন।

এছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৯ লাখ ৩৫ হাজার ৮৪৭ এবং নারী ১৩ লাখ ৫৮ হাজার ৫২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৪১৬ জন প্রথম ডোজ এবং ৭ লাখ ৩০ হাজার ৪৮৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৮৭ হাজার ৬৬৮ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৪৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৪ লাখ ৪৮ হাজার ১৭৯ জন পুরুষ এবং নারী ২ লাখ ৮২ হাজার ৩০৪ জন।


© সর্বস্বত্ব সংরক্ষিত