সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

Advertisement

দেশে ৪০ লাখেরও বেশি পরিবারের ভূমি নেই

Advertisement

সারাদেশে ১১ দশমিক ৩৩ শতাংশ খানা বা পরিবারের আবাদযোগ্য নিজস্ব জমি নেই। সংখ্যায় এমন পরিবার আছে ৪০ লাখ ২৪ হাজার ১৮৯টি। তবে আগের তুলনায় ভূমিহীন পরিবারের সংখ্যা কমে এসেছে। গ্রামীণ ভূমিহীন পরিবারের সংখ্যা এখন ৭ দশমিক ৮৪ শতাংশ। ১০ বছর আগে ছিল ১২ দশমিক ৮৪ শতাংশ। বর্তমানে গ্রামে ২৩ লাখ ২৩ হাজার ভূমিহীন পরিবার। ১০ বছর আগে ছিল ৩২ লাখ ৫৬ হাজার।

কৃষিশুমারির প্রাথমিক প্রতিবেদনে ভূমিহীন পরিবারের এই তথ্য পাওয়া গেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) রোববার আনুষ্ঠানিকভাবে হালনাগাদ এ প্রতিবেদন প্রকাশ করেছে। মোট ১৪টি বিষয়ে প্রাথমিক শুমারি করা হয়েছে। আগামী এক বছরের মধ্যে ১৩৪টি বিষয়কে অন্তর্ভুক্ত করে মূল প্রতিবেদন দেওয়া হবে। 

রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস কার্যালয়ে এ অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি ছিলেন। প্রতিবেদন অনুযায়ী, গ্রামীণ ভূমিহীন পরিবারের সংখ্যা সিলেট বিভাগে সবচেয়ে বেশি। এই বিভাগের ১২ দশমিক ১৩ শতাংশ পরিবারের আবাদযোগ্য জমি নেই। অন্যদিকে সবচেয়ে কম বরিশাল বিভাগে। এই বিভাগের ৫ দশমিক ০১ শতাংশ পরিবার ভূমিহীন। ২০০৮ সালের কৃষিশুমারিতে গ্রামীণ ভূমিহীন সবচেয়ে বেশি ১৭ দশমিক ৬১ শতাংশ ছিল ঢাকা বিভাগে। এবারের শুমারিতে ঢাকার অবস্থান দ্বিতীয় সর্বোচ্চ ১০ দশমিক ৪৮ শতাংশ।

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত