মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

দ্রুততম ১৯০০০ রানের মাইলফলকে কোহলি

ক্রিকেট ইতিহাসে ১৯০০০ রান করা দ্বাদশ ক্রিকেটার হতে মাত্র ১১ রান দূরে ছিলেন বিরাট কোহলি। আজ বৃহস্পতিবার সকালে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্টে মাঠে নেমে সেটা করে ফেলেন। আর হয়ে যান ক্রিকেট ইতিহাসের দ্রুততম ১৯০০০ আন্তর্জাতিক রান সংগ্রহকারী। এই রান সংগ্রহ করতে তিনি খেলেছেন ৩৯৯ ইনিংস।

তার আগে ভারতের শচীন টেন্ডুলকার ৪৩২ ইনিংস খেলে ১৯০০০ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। আর ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ন লারা ৪৩৩ ইনিংসে ১৯০০০ রানের মাইলফলক ছুঁয়ে দ্রুততম এর তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন। অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ৪৪৪ ইনিংসে ছুঁয়েছিলেন এই মাইলফলক। কোহলি তাদের চেয়ে যথাক্রমে ৩৩, ৩৪ ও ৪৫ ইনিংস কম খেলেই ছুঁয়েছেন এই মাইলফলক। অবশ্য লারা ৪১১ ইনিংসে করেছিলেন ১৮০০০ রান। আর শচীন ১৮০০০ রান করেছিলেন ৪১২ ইনিংস।

কোহলির আগে ভারতের দুইজন ক্রিকেটার ১৯০০০ রানের মাইলফলক পেরিয়েছেন। তাদের একজন শচীন টেন্ডুলকার। আরেকজন রাহুল দ্রাবিড়। শচীন তার ক্যারিয়ারে ৩৪ হাজার ৩৫৭ রান করেছেন। আর দ্রাবিড় করেছেন ২৪ হাজার ২০৮ রান। কোহলি ৩৫৪ ম্যাচে এবং ৩৯৯ ইনিংসে রান করেছেন ১৯ হাজার ১২টি। গড় ৫৬.৩৯। সেঞ্চুরি ৬৩টি। ডাবল সেঞ্চুরি ৬টি। সর্বোচ্চ রানের ইনিংস ২৪৩।


© সর্বস্বত্ব সংরক্ষিত