সোমবার, ১৮ জানুয়ারি ২০২১

নতুন ধান উঠলেও বাড়ছে চালের দাম

গত চার দিনে খুচরা বাজারে মাঝারি ও সরু চালের দাম কেজিতে ২ থেকে ৫ টাকা বেড়েছে। সরকার নির্ধারিত চালের দাম মিল থেকে খুচরা পর্যন্ত কোনো পর্যায়েই ব্যবসায়ীরা মানছেন না। উল্টো তারা অজুহাত তুলছেন যে, ধানের দাম বেড়ে গেছে। তাই চালের দামও বাড়ছে।
এদিকে ধানের দাম বৃদ্ধির অজুহাতে চালের দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই বলে মনে করছেন ক্রেতারা। ক্রেতারা বলছেন, আগে কেনা বোরো ধানে উৎপাদন হচ্ছে মিনিকেট চাল। এই চাল সরকার নির্ধারিত দামে বিক্রি হওয়া উচিত। পাশাপাশি আমন চালের সরবরাহ বাড়ছে। এতে চালের দাম কমা উচিত। এগুলো ব্যবসায়ীদের কারসাজি ছাড়া আর কিছু নয়।
গতকাল রাজধানীর পাইকারি ও খুচরা বাজারে গিয়ে দেখা যায়, বাড়তি দামে চাল বেচাকেনা হচ্ছে। মিরপুর-১নং বাজারের খুচরা দোকানি নাসির উদ্দিন বলেন, ৫০ কেজির প্রতি বস্তা মিনিকেট ২ হাজার ৮৫০ টাকা করে পাইকারিতে কিনতে হচ্ছে। এই চাল তিনি কেজিতে ৩ টাকা লাভে ৬০ টাকায় বিক্রি করছেন। অন্যান্য বাজারে দেখা যায়, খুচরায় মানভেদে প্রতি কেজি মিনিকেট ও নাজিরশাইল চাল ৫৬ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি চাল বিআর আটাশ, লতা ও পাইজাম বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫২ টাকা এবং মোটা চালের কেজি ৪৪ থেকে ৪৮ টাকা।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত