বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

নতুন বাংলাদেশ গড়ার সম্ভাবনা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরূল ইসলাম নাহিদ মঙ্গলবার রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ মাঠে ‘পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণের অনুষ্ঠানে একথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা এবং আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. হাছিবুর রহমান।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক পৌঁছে দেয়া হয়েছে। এবার পাঠ্যপুস্তক উৎসবে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ কপি বিনামূল্যের বই বিতরণ করা হচ্ছে। ২০১০ সাল থেকে ২০১৯ পর্যন্ত মোট ২৯৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ১৭২টি বই বিতরণ করা হয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য ৫টি ভাষায় বই বিতরণ করা হবে। গত তিন বছর ধরে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল বই বিতরণ করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন বাংলাদেশ গড়ার সম্ভাবনা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। ২০২০ সালে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী এবং ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হবে।


© সর্বস্বত্ব সংরক্ষিত