শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২

নতুন ভাষাগত ফিচার নিয়ে কাজ করছে গুগল

ব্যবহারকারীদের জন্য নতুন ভাষাগত ফিচার নিয়ে কাজ করছে গুগল। অ্যান্ড্রয়েড ১৩ ভার্সনের সঙ্গে এ ফিচার চালু করা হতে পারে। এর মাধ্যমে ব্যবহারকারীরা প্রতিটি অ্যাপে আলাদা ভাষা নির্বাচন করতে পারবেন। খবর গ্যাজেটস নাউ।

অ্যান্ড্রয়েড পুলিশ প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, পানলিঙ্গুয়াল কোডনেমে ফিচারটি নিয়ে কাজ করছে অ্যালফাবেটের গুগল। উদাহরণস্বরূপ, যদি কোনো ব্যবহারকারী অ্যান্ড্রয়েডের সিস্টেম ল্যাংগুয়েজ হিসেবে ইংরেজি ব্যবহার করে থাকেন, এ ফিচারের মাধ্যমে তিনি সোস্যাল মিডিয়া অ্যাপে স্প্যানিশ ভাষা ব্যবহার করতে পারবেন। এজন্য সিস্টেম সেটিংস বা অন্য কোনো অ্যাপের সেটিংস পরিবর্তন করতে হবে না।

পাশাপাশি যদি কোনো ব্যবহারকারীর কর্মক্ষেত্র থেকে অন্য ভাষা ব্যবহারের কথা বলা হয়, তাহলে শুধু সে অ্যাপের ভাষা পরিবর্তন করা যাবে। এক্ষেত্রে সিস্টেম বা অন্য অ্যাপের ভাষায় কোনো পরিবর্তন আসবে না বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

পানলিঙ্গুয়াল ফিচারটি এখনো উন্নয়নের প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং বাজারে আসার আগে এতে বিভিন্ন পরিবর্তনও আসতে পারে। ফিচারটি চালুর পর অ্যাপ ইনফো মেন্যু অথবা নতুন অ্যাপ ল্যাংগুয়েজ মেন্যুতে পাওয়া যাবে বলে সূত্রে জানা গেছে। বর্তমানে ল্যাংগুয়েজ অ্যান্ড ইনপুট সেটিংসে এটি রয়েছে। যেহেতু নতুন ফিচারটি আলাদা সেটিংস হিসেবে যুক্ত করা হতে পারে, তাই গুগল ব্যবহারকারীদের একটি জায়গা থেকে অ্যাপের ভাষা পরিবর্তনের সুযোগ দেবে। ফলে আলাদাভাবে প্রতিটি অ্যাপের ভাষা পরিবর্তনের সময় বাঁচবে।

বর্তমানে সিস্টেম সেটিংস ব্যবহারের মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপের ভাষা নির্ধারণ করা হয়। যদি কোনো অ্যাপে একাধিক ভাষা ব্যবহারের সুযোগ থাকে, তাহলে একটি লিস্ট থেকে ব্যবহারকারীদের নির্ধারিত ভাষা খুঁজে বের করতে হয়, যা খুবই বিরক্তিকর ও সময়সাপেক্ষ। সংশ্লিষ্টদের আশা পানলিঙ্গুয়াল ফিচারের মাধ্যমে গুগল এ সমস্যার সমাধান করতে পারবে।


© সর্বস্বত্ব সংরক্ষিত