বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

নোয়াখালীকে আলাদা বিভাগ করার দাবিতে মানববন্ধন

নোয়াখালীকে আলাদা বিভাগ করার দাবিতে মানববন্ধন হয়েছে। 

শনিবার নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির ব্যানারে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ঢাকায় বসবাসরত নোয়াখালী জেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন। 

মানববন্ধনে সংগঠটির পক্ষ থেকে দাবি করা হয়, বাংলাদেশের জাতীয় অর্থনীতির শতকরা ৩৫ ভাগ এর কমবেশি নিয়ন্ত্রণ করে নোয়াখালী অঞ্চলের ব্যবসায়ীরা। সুতরাং নোয়াখালী বিভাগ ঘোষণা করা না হলে এটি হবে একটা বিমাতা সুলভ আচরণ। হাজার বছরের ঐতিহ্যবাহী জেলা নোয়াখালীকে বাদ দিয়ে বঙ্গবন্ধুর খুনের মূল পরিকল্পনাকারী খন্দকার মোশতাকের জন্মস্থান কুমিল্লাকে যে কোন নামে বিভাগ মেনে নেবে না বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের নোয়াখালী। 

লিখিত বক্তব্যে আরও বলা হয়, ঢাকা থেকে সড়কপথে কুমিল্লার দূরত্ব মাত্র ৮০-৮৫ কিলোমিটার, এক ঘণ্টার পথ। আর কুমিল্লার দাউদকান্দি উপজেলা হতে রাজধানী ঢাকার দূরত্ব মাত্র ৩০ কিলোমিটার আধা ঘণ্টার পথ। সুতরাং রাজধানীর এত কাছাকাছি জেলা কুমিল্লাকে বিভাগ করার কোনও সুযোগ নেই। আবার কুমিল্লা থেকে মাত্র ছয় সাত কিলোমিটার পূর্ব দিকে ভারতের ত্রিপুরার সোনামুড়া বাজার, সুতরাং ভৌগোলিকভাবে কৌশলগত কারণে ও কুমিল্লাকে কোনভাবেই বিভাগ করা যায় না। 

মানববন্ধনে বক্তারা দাবি করেন, বৃহত্তর নোয়াখালীকে আলাদা বিভাগ ঘোষণা করা হলে বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে এর প্রভাব পড়বে। দেশ এবং জাতি এগিয়ে যাবে সমৃদ্ধির দিকে। সুতরাং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নোয়াখালীকে বিভাগ ঘোষণা করবেন এই প্রত্যাশা এ অঞ্চলের মানুষের। 

সভায় বক্তারা হুশিয়ারি উচ্চারণ করে বলেন, নোয়াখালীকে কোনভাবে বিভাগ থেকে বঞ্চিত করা হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে ।


© সর্বস্বত্ব সংরক্ষিত