বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

নো-ম্যানস ল্যান্ডের রোহিঙ্গা শিবির তলিয়ে গেছে

ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে বান্দরবানের তুমব্রু সীমান্তের কোনারপাড়া নো-ম্যানস ল্যান্ডের রোহিঙ্গা শিবির পানিতে তলিয়ে গেছে। এতে ক্যাম্পের এক হাজার পরিবার আশ্রয়হীন হয়ে পড়েছে। সংকট দেখা দিয়েছে খাবার পানি ও টয়লেটের।

জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইসচিআর) প্রাথমিক হিসাব অনুযায়ী তুমব্রু খালের কাছে শূন্যরেখায় প্রায় ১ হাজার ৩০০ রোহিঙ্গা পরিবারের নারী, পুরুষ, শিশু অবস্থান করছিল।

কক্সবাজার আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ আব্দুর রহমান জানায়, গত ২৪ ঘণ্টায় ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে কক্সাবজারে। চলমান বর্ষা মৌসুমের শুরু হতে এটিই সর্বোচ্চ বৃষ্টিপাত। আগামী ২৪ ঘণ্টায়ও হাল্কা থেকে ভারি বর্ষণ হওয়ার সম্ভবনা রয়েছে।

বৃহস্পতিবার বিকেলে খোঁজ নিয়ে জানা গেছে, সকালে ভারি বৃষ্টিপাতে পাহাড়ের কোনারপাড়া শূন্যরেখায় গড়ে উঠা রোহিঙ্গা শিবিরটি ডুবে গেছে। সেখানে বর্তমানে এক হাজার পরিবার রয়েছে। ২০১৭ সালে ২৪ আগস্টের পরে মিয়ানমার থেকে পালিয়ে আসার সময় তারা সেখানে আটকা পরে। বিশেষ করে সম্প্রতি সময়ে মিয়ানমার কাঁটাতারের একটি ব্রিজ নির্মাণের কারণে বৃষ্টির পানিতে সহজে চলাচল করতে পারছে না। ফলে পানিতে নলকূপ, টয়লেটসহ রোহিঙ্গা শিবিরটি পানিতে ডুবে আছে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত