বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

পরীক্ষায় ৯৮ শতাংশ নম্বর পেয়ে প্রথম বৃদ্ধা!

বয়স ৯৬। তাতে কী? পড়াশোনার যেকোনো বয়স নেই তা আবারো প্রমাণ করলেন কার্তিয়ানি আম্মা। পরীক্ষায় ৯৮ শতাংশ নম্বর পেয়ে চতুর্থ শ্রেণিতে প্রথম হয়ে তাক লাগিয়ে দিয়েছেন ভারতের কেরালা এই বাসিন্দা।

কেরালা রাজ্যের আলাপুজার মুট্টম গ্রামে পরিবারসহ থাকেন কার্তিয়ানি আম্মা কৃষ্ণাপিল্লা। আজ বৃহস্পতিবার তার হাতে মেরিট সার্টিফিকেট তুলে দেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে,  গ্রামের স্থানীয় মন্দিরগুলোতে ধোয়া-মোছার কাজ করেন। ছোটবেলায় কখনো স্কুলে যাননি। এ বছর চতুর্থ শ্রেণিতে পরীক্ষায় বসেন কার্তিয়ানি আম্মা। তাতে ১০০ নম্বরের মধ্যে ৯৮ পেয়ে প্রথম হয়েছেন তিনি।

আম্মা জানান, ‘ভালো নম্বর পেয়েছি। তাতেই খুশি আমি। এখন লিখতে পড়তে পারছি। হিসাব করছি নিজে নিজে।’

নিরক্ষরতা দূরীকরণে এ বছর প্রজাতন্ত্র দিবসে ‘অক্ষরলক্ষ্যম’ প্রকল্প চালু করে কেরালা সরকার, যাতে রাজ্যে সাক্ষরতার হার শতভাগে পৌঁছায়। প্রথম দফায় ৪৭ হাজার ২৪১ জনকে নিয়ে ক্লাস শুরু হয়। পড়তে, লিখতে ও সাধারণ গণিত শেখানো হয় সেখানে। পঠন পাঠন শেষ হলে, পরীক্ষার আয়োজন করা হয় চতুর্থ, সপ্তম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য।

দুই নাতনি, ১২ বছরের অপর্ণা ও ৯ বছরের অঞ্জনা তাকে পড়াশোনায় সাহায্য করেছে বলে জানিয়েছেন। কৃতিত্ব দিয়েছেন তার মেয়ে আম্মিনিয়াম্মাকেও।

২০১৬ সালে ৫১ বছরে মাধ্যমিকে উত্তীর্ণ হন তার মেয়ে আম্মিনিয়াম্মা। তাকে দেখেই নাকি অনুপ্রাণিত হন কার্তিয়ানি। এই মুহূর্তে নতুন ক্লাসে ওঠার প্রস্তুতি নিচ্ছেন তিনি। পরের বছর ইংরেজি শিখতে চান।


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.