মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

পাওয়া গেছে ১৫ হাজার বছর আগের ভাইরাস

একদল বিজ্ঞানী কাজ করছিলেন তিব্বতের বরফঢাকা একটি পর্বতশৃঙ্গে। সেখান থেকে সংগ্রহ করা বরফখণ্ডে তারা খুঁজে পেয়েছেন বেশ পুরোনো ভাইরাসের অস্তিত্ব। জানা যায়, কয়েক বছরের পুরোনো নয়, অন্তত ১৫ হাজার বছর আগের ভাইরাস তারা পেয়েছেন।

সিএনএন জানায়, যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির জলবায়ু ও অণুজীববিজ্ঞানীদের একটি দল গবেষণার কাজে পশ্চিম চীনের গুলিয়া আইস ক্যাপে গিয়েছিলেন। সমুদ্রপৃষ্ঠ থেকে এখানকার উচ্চতা ২২ হাজার ফুট। ২০১৫ সালের ওই অভিযানে তারা সেখান থেকে কিছু বরফখণ্ড নিয়ে আসেন।

পর্যবেক্ষণের পর সেসব বরফখণ্ডে মিলেছে প্রাচীন ভাইরাসের অস্তিত্ব। এ–সংক্রান্ত গবেষণা প্রতিবেদন গত সপ্তাহে মাইক্রোবায়োম সাময়িকীতে প্রকাশ হয়েছে। এতে বলা হয়েছে, এখন পর্যন্ত শনাক্ত হওয়া ভাইরাসগুলো বিজ্ঞানীরা বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে নথিভুক্ত করে রেখেছেন।

প্রায় ১ হাজার ১৭ ফুট গভীর থেকে বরফ তুলে আনা হয়। পরে তা তিন ফুট লম্বা ও চার ইঞ্চি চওড়া করে কয়েকটি খণ্ডে কাটা হয়। পর্যবেক্ষণ করে বরফে সন্ধান মেলে ৩৩টি ভাইরাসের। এর মধ্যে ২৮টি একেবারেই অপরিচিত। গবেষণায় দেখা গেছে, শনাক্ত হওয়া এসব ভাইরাস মানুষের জন্য ক্ষতিকর নয়।

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা বাড়ছে। এর জেরে মেরু অঞ্চলের বরফ গলতে শুরু করায় বিষয়টি বিজ্ঞানীদের মনোযোগ কেড়েছে। কোভিড–১৯ মহামারি বিজ্ঞানীদের আগের চেয়ে সচেতন করেছে। তারা ভাইরাস, অণুজীব নিয়ে গবেষণা কার্যক্রম জোরদার করার গুরুত্ব অনুধাবন করতে পেরেছেন বলে জানিয়েছেন এক বিজ্ঞানী।


© সর্বস্বত্ব সংরক্ষিত