সোমবার, ১৫ আগস্ট ২০২২

পাঠ-পর্যালোচনা: সাকিনা কাইউম-এর ‘আমি হেরে গেলে তুমি সমুদ্র পাবে’

জহরত আরা

সাকিনা কাইউম একজন কবি। অনেক দিন ধরেই তিনি নিয়িমিত পত্র-পত্রিকায় লিখছেন। লেখালেখির বাইরে তিনি আবৃত্তি করেন, ছবি আঁকেন, গান করেন। এককথায় তিনি বহুমুখী প্রতিভার অধিকারী। ‘মানুষ ভজনে সোনার মানুষ হবি’ এই আপ্তবাক্য ধারণ করে সাহিত্য এবং শিল্পের প্রতিটি শাখায় তাঁর অবাধ বিচরণ খুব অল্প বয়স থেকেই। তাঁর লেখা অনুকাব্য সংকলন আমি হেরে গেলে তুমি সমুদ্র পাবে বইটি পাঠে কবিতা পাঠকের হৃদয় আন্দোলিত হবে নিঃসন্দেহে, যেমনটি আমারও হয়েছে।

একশো বিশটি অনুকাব্যসহ সংকলনটিতে পাঠক বাড়তি পাবেন নান্দনিক একেকটি স্কেচ। কবির কন্যা এই অলংকরণটি দিয়ে সাজিয়েছে বইয়ের প্রতিটি পাতা। শুধু শব্দে শব্দে কল্প চিত্র এঁকে নয়, শিল্পী মানসে জেগে ওঠা চিত্র এক অসামান্য সৃষ্টি!

অনুকাব্যগুলোকে পড়তে পড়তে আমি হারিয়ে যাচ্ছিলাম কবির মানস চারণভূমিতে। বাস্তবতা, নারীর মনোজাগতিক অবস্থান, প্রকৃতির সাথে তার নিবিড় সম্পর্ক, পুরুষতান্ত্রিক সমাজের বৈষম্য, মনোবৈকল্য, নারীর দ্রোহ, প্রেম, মনো-দৈহিক প্রতিক্রিয়া -সবকিছু এত স্বচ্ছ, এতটা সহজ অথচ কঠিন যে অনুকাব্য গুলোকে বিশিষ্ট আবৃত্তি শিল্পী শিমূল মুস্তাফা এর ভূমিকা লিখতে গিয়ে ‘মহাকাব্য’ আখ্যা দিয়েছেন।

উপমা, উৎপ্রেক্ষা, অনুপ্রাস এবং অসংখ্য ভাষার অলংকরণ অনুকাব্যগুলোকে এক অনন্য মাত্রা দিয়েছে। কবি ছন্দ ব্যবহার করেছেন কিন্তু তাতে আবেগ প্রকাশে কোনো কৃত্রিমতা তৈরি হয়নি। ‘ফের চলে এসো’ কবিতায় প্রেমিকের প্রতি আহ্বান, “তোমাকে লাভা প্রবাহে ঢেলে…” ‘অবজ্ঞা’ কবিতায়, “হাসি থেকে জোনাকিগুলো খসে পড়ছে…” ‘উড়াল পাখি’ কবিতায়, “অথচ তুমি পাখি ছিলে না কোনো দিন;” ‘কৃষ্ণপক্ষ’ কবিতায়, “এই সৌন্দর্য চোখে মাখার আগে তুমি অন্ধ হও হে পুরুষ!” এরকম অসম্ভব সুন্দর সব বাক্য যা উৎপ্রেক্ষার সুউচ্চ শিখরে নিয়ে যায় কবিতাগুলোকে। সুখপাঠ্য অনুকাব্য সংকলনটি আপাদমস্তক এক শৈল্পিক কাঠামোয় সুললিত জাদুকরী সৃষ্টি। সকল কাব্যপ্রেমী পাঠকের হৃদয় জয় করবে কবি সাকিনা কাইউম এর “আমি হেরে গেলে তুমি সমুদ্র পাবে”।

দেশ পাবলিকেশন্স থেকে প্রকাশিত এই অনুকাব্য সংকলনটির প্রচ্ছদ করেছেন কবি নিজে, অলঙ্করণ করেছে তাঁর আত্মজা ওয়াজিহা কাইউম।

কবির আরও অনেক সাফল্যের মত এই অনুকাব্যটিও অনেক সফল হয়েছে। কবি সাকিনা কাইউমের উত্তরোত্তর সাফল্য কামনা করি।

বইঃ আমি হেরে গেলে তুমি সমুদ্র পাবে
ধরন অনুকাব্য সংকলন
কবিঃ সাকিনা কাইউম


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.