শনিবার, ০৮ মে ২০২১

পাসপোর্টের দুষ্টচক্র ভাঙতে সফটওয়্যার

জরুরি নতুন পাসপোর্ট পেতে আবেদন করেছেন আপনি। নির্দিষ্ট অঙ্কের টাকাও জমা দিয়েছেন ৭২ ঘণ্টার মধ্যে পাসপোর্ট হাতে পেতে। ভেরিফিকেশনের জন্য যে পুলিশ সদস্য আপনার সঙ্গে যোগাযোগ করেছেন তার পেছনেও ‘সামান্য খরচাপাতি’ করেছেন। কিন্তু নির্দিষ্ট সময় পার হলেও হাতে পাচ্ছেন না পাসপোর্ট। এমনকি কী কারণে পাসপোর্ট আটকে আছে, তাও জানতে পারছেন না। অনেক সময় পাসপোর্টপ্রত্যাশীরা এমন দুর্ভোগের মুখোমুখি হন।

পাসপোর্ট ঘিরে এমন হয়রানি, অনিয়ম ও দুর্নীতি বন্ধে একটি সফটওয়্যার কাজ করছে। এই সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে পাসপোর্টপ্রত্যাশীর কাছে সব ধরনের তথ্য পৌঁছে দেবে। পাসপোর্ট অধিদপ্তর থেকে পুলিশের কাছে কারও পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য আবেদন পাঠানোর সঙ্গে সঙ্গে একটি মেসেজ যাবে আবেদনকারীর মোবাইল নম্বরে। সেখানে লেখা থাকবে, ভেরিফিকেশনের সঙ্গে সংশ্নিষ্ট পুলিশ কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর।

ওই কর্মকর্তার কাছ থেকে যথাযথ সেবা না পেলে অভিযোগ জানাতে পৃথক একটি নম্বর থাকছে। এরই মধ্যে পুলিশের ঢাকা রেঞ্জের ১৩টি জেলার ৯৬টি থানায় বিশেষ সফটওয়্যারের মাধ্যমে পাসপোর্ট ও পুলিশ ক্লিয়ারেন্স-সংক্রান্ত সেবা প্রদান শুরু হয়েছে। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে পাসপোর্ট ঘিরে দুষ্টচক্র ভাঙতে চায় পুলিশ।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত