সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

২৩ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

পণ্যের মান নিয়ন্ত্রণকারী সরকারি সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমোদন পাওয়া পাস্তুরিত দুধ পৃথক চারটি সংস্থার ল্যাবে পরীক্ষা করে ২৩ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক, ডিটারজেন, ফরমালিন, ব্যাকটেরিয়া, কলিফর্ম, অ্যাসিডিটি, স্টাইফলোকাস্টেস, ফরমালিনসহ ক্ষতিকর অন্য কোনো উপাদান আছে কি-না তা ওই চার সংস্থাকে নিরূপণ করতে হবে।

সংস্থাগুলো হলো- আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি), লাইভ স্টক অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার এ আদেশ দেন। আদেশে বলা হয়, বিএসটিআইর প্রতিনিধির পাশাপাশি ওই চার সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে বাজার থেকে দৈবচয়নের ভিত্তিতে দুধের নমুনা সংগ্রহ করতে হবে।

পরে ওই দুধ সংশ্লিষ্ট সংস্থাগুলোকে তাদের ল্যাবে পরীক্ষার পর ২৩ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে প্রতিবেদন দিতে হবে। ওই দিন এ বিষয়টি ফের আদেশের জন্য আদালতের কার্যতালিকায় আসবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত