মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

পিএসসির মাধ্যমে ১৮০০ কর্মকর্তা নিয়োগ দিচ্ছে ভূমি মন্ত্রণালয়

ভূমি মন্ত্রণালয় দীর্ঘ ১৭ বছর পর সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে স্বচ্ছ প্রক্রিয়ায় এক হাজার ৮০০ কর্মকর্তা নিয়োগ দিতে যাচ্ছে। ভূমির মাঠ প্রশাসনের জনবল অস্বাভাবিক হারে কমে আসায় দুটি নিয়োগ বিধিমালা-সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। এতে মাঠ পর্যায়ে দীর্ঘদিনের নিয়োগ-সংক্রান্ত বন্ধ্যত্ব কাটবে বলে আশা করা হচ্ছে।

ভূমি মন্ত্রণালয় গত মঙ্গলবার মাঠ পর্যায়ের ভূমি উপসহকারী কর্মকর্তা, কানুনগো ও সার্ভেয়ার (ভূমি ব্যবস্থাপনা) পদে নিয়োগ-সংক্রান্ত চিঠি পিএসসি সচিবের কাছে পাঠিয়েছে।

সূত্র জানায়- যোগ্য, দক্ষ ও তথ্যপ্রযুক্তি জ্ঞানসম্পন্নদের নিয়োগ দেবে ভূমি মন্ত্রণালয়। নিয়োগ প্রক্রিয়া অনিয়ম, দুর্নীতি ও ঝঞ্ঝাটমুক্ত করতেই পিএসসির মাধ্যমে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পিএসসিতে ৩৮তম বিসিএসের নন-ক্যাডারের জন্য অপেক্ষারতদের মধ্য থেকে মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ ওই তিনটি পদে নিয়োগ দেওয়া হবে।

সূত্র জানায়, সারাদেশে ভূমি অফিস ৩ হাজার ৪৫৭টি। তাদের মাঠ প্রশাসনে অনুমোদিত জনবল সংখ্যা ২৬ হাজার ১৪৪ জন। নানা জটিলতার কারণে গত ১৭ বছর ধরে নিয়োগ বন্ধ থাকায় বর্তমানে মাঠ পর্যায়ে শূন্য পদ প্রায় ১০ হাজার বা প্রায় ৩৮ শতাংশ। এটা অস্বাভাবিক।

নিয়োগ-সংক্রান্ত জটিলতা দূর হওয়ায় গত ১৭ আগস্ট ভূমি সহকারী কর্মকর্তা ও ভূমি উপসহকারী কর্মকর্তা নিয়োগ বিধিমালা-২০২১-এর গেজেট প্রকাশ করা হয়। একই দিনে ভূমি মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ বিধিমালা-২০২১-এর গেজেট প্রকাশ করা হয়। এই দুটি গেজেট প্রকাশ হওয়ায় মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী নিয়োগে আর কোনো বাধা রইল না।


© সর্বস্বত্ব সংরক্ষিত