সোমবার, ২৩ নভেম্বর ২০২০

পুলিশ সদস্যদের বিশেষ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার

বাংলাদেশে কর্মরত পুলিশের সব সদস্যদের বিশেষ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি পূরণে এ ভাতা দেওয়া হচ্ছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব ফারজানা জেসমিন স্বাক্ষরিত একটি পরিপত্র জারি করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য অর্থ বিভাগের সিনিয়র সচিবকে অবহিত করা হয়েছে।

জানা গেছে, পুলিশ সপ্তাহ-২০২০ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ সদস্যদের কর্মোদ্দীপনা বাড়ানোর লক্ষ্যে প্রধনমন্ত্রী শেখ হাসিনা সব পুলিশ সদস্যদের জন্য এক মাসের বেতনের সমপরিমাণ অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দেন। এ বিষয়ে জননিরাপত্তা বিভাগ থেকে পুলিশ অধিদপ্তরে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে একটি নির্দেশনা পাঠানো হয়। এর পরিপ্রেক্ষিতে পুলিশ অধিদপ্তর বাংলাদেশ পুলিশে কর্মরত সব সদস্যকে প্রতি বছর এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ ‘বাৎসরিক বিশেষ ভাতাসহ শ্রান্তি বিনোদন ছুটি’ দেওয়ার প্রস্তাব পাঠায়।

সূত্র জানায়, বাংলাদেশ পুলিশে কর্মরত সব সদস্যকে বছরে একবার এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ দিতে হলে সম্ভাব্য অতিরিক্ত ৩৫৫ কোটি ৮৫ লাখ ৬৬ হাজার টাকার প্রয়োজন হবে।

এ বিষয়ে পরিপত্রে বলা হয়েছে, যার চাকরির বয়স এক বছর ও দুই বছর হবে তিনি এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ পাবেন। আর যার চাকরির বয়স ৩ বছর হবে তিনি এক মাসের মূলবেতনের সমপরিমাণ অর্থসহ ১৫ দিনের শ্রান্তি বিনোদন ছুটি পাবেন। চাকরির সময়ে ধারাবাহিকভাবে এভাবে ভাতা ও ছুটি প্রাপ্য হবেন।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত