সোমবার, ২৯ নভেম্বর ২০২১

প্রকোপ কমছে ডেঙ্গুর : আসছে নিয়ন্ত্রণে

প্রকোপ কমছে ডেঙ্গুর। বর্ষ মৌসুমে এডিস মশার লার্ভা জন্মানোর প্রবণতা বেশি। ডেঙ্গুর প্রকোপ মূলত জুন থেকে শুরু হয় আর অক্টোবর থেকেই কমতে শুরু করে। সবচেয়ে বেশি আক্রান্ত-মৃত্যু ঘটে জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে।

ডেঙ্গু পরিস্থিতি গেলো ২০১৯ সালে অতিমারিতে রূপ নিয়েছিল। সেই মৌসুমে প্রায় লক্ষাধিক রোগী হাসপাতালে ভর্তি হয়। গেলো বছর পরিস্থিতি তুলনামূলকভাবে ভালো থাকলেও চলতি বছর ফের মাথাচাড়া দেয় ডেঙ্গু। এ বছর দুই দশকে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে। 

সরকারি হিসাবে, এ পর্যন্ত পৌনে ২৪ হাজারের বেশি রোগী শনাক্ত ও তার মধ্যে ৮৯ জনের মৃত্যু হয়েছে। জুন থেকে রোগীর সংখ্যা বাড়তে শুরু করলেও চলতি মাসে ডেঙ্গুর প্রকোপ কমতে শুরু করেছে বলে জানাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। 

হেলথ ইমার্জেন্সি অপারেশন্স অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্য মতে, চলতি মৌসুমে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে সেপ্টেম্বরে। তখন প্রায় সাড়ে সাত হাজারেরও বেশি রোগী ডেঙ্গু আক্রান্ত হয়েছে হাসপাতালে ভর্তি হয়েছে। অন্যদিকে ডেঙ্গুর প্রকোপে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে গেলো আগস্টে। তখন সর্বোচ্চ ৩৪ জনের মৃত্যু হয়। মৌসুমের শেষ দিকে এসে কমছে রোগী শনাক্ত-মৃত্যু। 

সপ্টেম্বরে সর্বোচ্চ সাত হাজার ৮৪১ জন রোগী ভর্তি হয়েছে। তখন ২৩ জনের মৃত্যু হয়। আগস্টে সাত হাজার ৬৯৮ জন রোগী ভর্তি হলেও তাদের মধ্যে ৩৪ জন ডেঙ্গুতে প্রাণ হারায়। এদিকে অক্টোবরের গত ২৯ দিনে পাঁচ হাজার ১৬০ জন রোগী ভর্তি হয়েছে। তার মধ্যে ডেঙ্গুতে মারা গেছে ২০ জন। নভেম্বরে এ সংখ্যা আরও কমে আসবে বলেই মত জনস্বাস্থ্যবিদদের।


© সর্বস্বত্ব সংরক্ষিত