রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

প্রক্রিয়াধীন চার বিসিএসের অবস্থা কী?

বর্তমানে চারটি বিসিএস পরীক্ষার কার্যক্রম নিয়ে এগোচ্ছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। এই বিসিএসগুলো হচ্ছে ৩৭, ৩৮,৩৯ ও ৪০ তম বিসিএস।

পিএসসি সূত্র জানায়, ৩৭ তম বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে নন ক্যাডার নিয়োগ, ৩৮ তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ ও মৌখিক পরীক্ষার দিন নির্ধারণ, ৩৯ তম বিশেষ বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ করা ও ৪০ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা নিয়ে কাজ করছে পিএসসি।

৩৭ তম বিসিএসের বিজ্ঞাপনে ১ হাজার ২২৬ জনের কথা থাকলে ১ হাজার ৩১৪ জনকে ক্যাডার হিসেবে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এতে সাধারণ ক্যাডার হয়েছেন ৪৬৫ জন, সহকারী সার্জন হয়েছেন ২৭২ জন, ডেন্টাল সার্জন হয়েছেন ৫১ জন। অন্যান্য কারিগরিতে ক্যাডার হয়েছেন ৩১৬ জন এবং শিক্ষা ক্যাডার হয়েছেন ২১০ জন। এ ছাড়া ৩ হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমাণ রাখা হয়েছে। পদ পাওয়া সাপেক্ষে তাঁদের নিয়োগ দেওয়া হবে।

এদিকে ৩৮ তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয়েছে। এখন সেই পরীক্ষার ফলাফল প্রকাশের পালা।

৩৯ তম বিশেষ বিসিএস আয়োজন করা হয় চিকিৎসকদের জন্য। গত বছরের ০৬ সেপ্টেম্বর ৩৯ তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়। এরপর বর্তমানে এই বিসিএসের মৌখিক পরীক্ষা নেওয়ার কার্যক্রম একদফা শেষ হয়েছে। আরেক দফা মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে ১৪ জানুয়ারি থেকে। এটি শেষ হলে চূড়ান্ত ফলাফল দেবে পিএসসি।

৪০ তম বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এ পর্যন্ত পিএসসিতে এত বিপুল পরীক্ষার্থী আবেদনের রেকর্ড তৈরি হয়েছে। কীভাবে এত প্রার্থীর পরীক্ষা নেওয়া যায় সে জন্য এখন পরিকল্পনা করছে পিএসসি।


© সর্বস্বত্ব সংরক্ষিত