বুধবার, ২০ নভেম্বর ২০১৯

প্রবাসীদের অনলাইনে ভোটার নিবন্ধন ৫ নভেম্বর শুরু

প্রথমবারের মতো প্রবাসে থাকাবস্থায় বাংলাদেশি নাগরিকদের ভোটার নিবন্ধন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৫ নভেম্বর থেকে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের অনলাইনে নিবন্ধনের মধ্যদিয়ে এটি শুরু হবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করবেন।

এ সময় সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়ায় অবস্থান করে উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

এর আগে সিঙ্গাপুরে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম শুরু করতে গিয়েও দেশটির অনুমোদন না পাওয়ায় তা পারেনি কমিশন। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় পরিচয় অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) আবদুল বাতেন বলেন, প্রথমে মালয়েশিয়া ও পরে আরও কয়েকটি দেশে এ কার্যক্রম পরিচালনা করা হবে।

তিনি জানান, অনলাইনে নিবন্ধন হলেও যোগ্য বলে যারা বিবেচিত হবে তাদের বায়োমেট্রিক আমরা ওইসব দেশে গিয়েই সংগ্রহ করব। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশগুলোর বাংলাদেশ দূতাবাস আমাদের সহযোগিতা করবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে একটি সফটওয়্যারের মাধ্যমে নিবন্ধিত হবে। ইসি নিবন্ধিতদের তথ্য কেন্দ্রীয়ভাবে যাচাই করবে। যাচাই করে যেগুলোকে যোগ্য ও সঠিক মনে করবে ওই ভোটারদের ছবি তোলাসহ ফিঙ্গারপ্রিন্ট ও চোখের মণির ছাপ (আইরিশ) গ্রহণ করা হবে। এ ক্ষেত্রে নির্বাচন কমিশনের একটি টেননিক্যাল টিম স্ব-স্ব দেশে গিয়ে এই বায়োমেট্রিক সংগ্রহ করবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত