মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০

প্রবাসীদের ৪ বন্ডে বিনিয়োগে আগ্রহী করতে উদ‌্যোগ

অনাবাসী বাংলাদেশি (এনআরবি) ও প্রবাসী শ্রমিকদের মধ্যে চারটি বন্ড জনপ্রিয় করতে বিভিন্ন দেশে রোড শো করার উদ্যোগ নিয়েছে সরকার।

সম্প্রতি সরকারের নগদ ও ঋণ ব্যবস্থাপনা কমিটির (সিডিএমসি) বৈঠকে যেসব দেশে বেশি সংখ্যক অনাবাসী বাংলাদেশি ও কর্মী আছে, সেসব দেশে রোড শো করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে সভায় প্রবাসীদের ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়ার বন্ড, ইউএস ডলার এবং ডলার বিনিয়োগ বন্ড কিনতে উৎসাহী করার জন্য মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য এবং ইতালিতে রোড শো করার সিদ্ধান্ত হয়। কর্তৃপক্ষ আশা করছে, এসব রোড শো প্রবাসীদের বন্ডে বিনিয়োগ করতে উৎসাহিত করবে।

সরকার তিনটি ডলারের বন্ডকে ডলার, পাউন্ড এবং ইউরো বন্ডে রূপান্তর করবে, যাতে আরও বেশি সংখ্যক এনআরবি এবং প্রবাসী কর্মী বন্ড কিনতে উৎসাহী হন।

অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে সুবিধা এবং ঝুঁকি সম্পর্কে সাধারণ জনগণের তেমন ধারনা নেই। তাদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য রোড শো করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে বন্ডগুলোতে বিনিয়োগে সাড়া পাওয়া যাবে।’


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত