সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

Advertisement

প্রভাবশালী নেতাদের নানা আবদারের চাপে প্রশাসনের কর্মকর্তারা

Advertisement

প্রভাবশালী স্থানীয় জনপ্রতিনিধি এবং রাজনৈতিক নেতাদের নানা অন্যায় আবদারের চাপে হিমশিম খাচ্ছেন জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ মাঠ প্রশাসনের কর্মকর্তারা। অযৌক্তিক ও অন্যায় আবদার মেটাতে অপারগ হলে তাদের বিরুদ্ধে হামলা এবং মামলার ঘটনা ঘটছে।
সর্বশেষ দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) ওপর হামলা এবং বালুমহাল নিয়ে মাদারীপুর জেলা প্রশাসকের বিরুদ্ধে মামলা করার ঘটনায় প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ে ক্ষোভ ও অস্থিরতা দেখা দিয়েছে। এমন প্রেক্ষাপটে গত রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতাদের মধ্যে এক বৈঠক হয়েছে।
এ বৈঠকে সহকর্মীদের বিরুদ্ধে এমন অনাকাঙ্ক্ষিত হামলা ও মামলার ঘটনায় ক্ষোভ প্রকাশের পাশাপাশি ইউএনওদের নিরাপত্তায় সাবেক মহকুমা প্রশাসক বা এসডিওদের যে ধরনের সুযোগ-সুবিধা ছিল, তা বহাল করার জোর দাবি জানিয়েছেন কর্মকর্তারা। এদিকে, ২০১৮ সালের ডিসি সম্মেলনে ইউএনওদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রক্রিয়াও শুরু হয়েছে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জননিরাপত্তা বিভাগকে যথাযথ নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে। এতে সাবেক এসডিওরা যেভাবে ব্যক্তিগত ও বাসস্থানের নিরাপত্তা পেতেন, একইভাবে ইউএনওদেরও নিরাপত্তা দিতে বলা হয়েছে।
গত বুধবার সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইউএনও ওয়াহিদা খানমের ওপর হামলাকারী ও তাদের মদদদাতাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। এমপিদের উদ্দেশে সতর্কবাণী উচ্চারণ করে তিনি আরও বলেন, অপরাধী ও তাকে রক্ষাকারী সমান অপরাধী। এমপিরা কেউ যেন অপরাধীদের রক্ষার চেষ্টা না করেন। প্রশাসনের কর্মকর্তারা বলছেন, ইউএনওর ওপর হামলা সুপরিকল্পিত ও খুবই দুঃখজনক এবং প্রশাসন ও সরকারকে মুখোমুখি দাঁড় করানোর চক্রান্তের অংশ। বহু এলাকায় বিরূপ পরিবেশে মাঠ প্রশাসনের কর্মকর্তারা অনেকটা সমঝোতা করে কর্মস্থলে চাকরি করতে বাধ্য হচ্ছেন। যারা করেন না তারা শারীরিকভাবে আক্রান্ত হচ্ছেন, হুমকির শিকার হচ্ছেন। যেখানে টেন্ডার বা কোনো কিছু প্রাপ্তির সুযোগ রয়েছে, সেখানে কর্মকর্তাদের ওপর চাপ সৃষ্টি করছেন প্রভাবশালী নেতারা। পরিস্থিতি খারাপ হলে বাধ্য হয়ে অনেকেই অন্যখানে বদলি হচ্ছেন, যা সমাধানের পথ নয়।

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত