সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯

প্রাথমিকে অনলাইনে শিক্ষক বদলি আগামী বছর থেকেই

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি অনলাইনে শুরু করবে সরকার। ২০২০ সাল থেকে সারা বছর আবেদনের মাধ্যমে পরিচালিত হবে এই বদলি কার্যক্রম।

পদ্ধতিটি চালু হলে শিক্ষকদের আর স্থানীয় শিক্ষা অফিস, অধিদফতর বা মন্ত্রণালয়ের দৌড়াতে হবে না। শিক্ষক বদলিতে ঘুষ লেনদেন ও তদবির ঠেকাতে দ্রুত এ ব্যবস্থায় যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন দেশবার্তাকে এই তথ্য নিশ্চিত করেছেন।

সচিব বলেন, ‘আগামী বছর থেকেই অনলাইনে আবেদন করে শিক্ষকরা বদলি হতে পারবেন। এতে অবৈধ সুযোগ-সুবিধা নেওয়া বন্ধ হবে, শিক্ষকরাও হয়রানির হাত থেকে রক্ষা পাবেন। প্রাপ্যতা সাপেক্ষেই শিক্ষকরা বদলি হতে পারবেন সারা বছর।’

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষক বদলির সফটওয়ার তৈরিসহ অন্যান্য কার্যক্রম চূড়ান্ত হলেই জানুয়ারি থেকে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে। অনলাইনে কার্যক্রম শুরু হলে জানুয়ারি থেকে মার্চ নয়, সারা বছর বদলির আবেদন করা যাবে।

এ বিষয়ে সচিব আকরাম আল হোসেন দেশবার্তাকে বলেন, ‘আমরা দ্রুত কাজ করছি। আশা করি, জানুয়ারিতেই শুরু করতে পারবো।’

তবে মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, এই কম সময়ের মধ্যে সফটওয়ার নির্মাণ করে জানুয়ারিতে অনলাইনে কার্যক্রম শুরু করা কঠিন হবে। যদি এই সময়ের মধ্যে শুরু করা না যায়, তাহলে বিদ্যামান ব্যবস্থায় বদলি কার্যক্রম অব্যাহত রাখা হবে। আর সফটওয়ার নির্মাণ ও ব্যবস্থাপনা সম্পন্ন হলেই অফলাইনে বদলি বন্ধ করে অনলাইনে বদলি কার্যক্রম পরিচালিত হবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত