বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০

ফিডল-লিফ ফিগের যত্ন নিবেন যেভাবে

এই গাছের সঠিক যত্ন নেয়ার নিয়ম জানা না থাকে তাহলে কোনো সমস্যা নেই। আজ আমরা আপনাকে জানাবো কিভাবে নিবেন এই গাছের যত্ন। আসুন তাহলে জেনে নিন ফিডল-লিফ ফিগের যত্ন নেয়ার সঠিক নিয়ম।

এই গাছের অনেক আলো দরকার। তাই ঘরের অন্ধকার কোণে একেবারেই নয়। বরং যে বারান্দা বা ঘরের যে জানালা দিয়ে আলো আসে, সেখানে রাখতে পারেন একে। পুব দিকের ঘর বা বারান্দা এই গাছের জন্য খুবই ভালো। তবে মনে রাখবেন আলো চাই ওর, রোদ নয়। তাই সরাসরি রোদে রাখবেন না। নিয়মিত ৬-৭ ঘণ্টা আলোয় রাখুন। এই গাছের পাতা যেহেতু বড় হয়, প্রত্যেক সপ্তাহে একবার তা কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে দিতে হবে। তবেই সে পুরোমাত্রায় আলো পাবে।

ফিডল লিফের কিন্তু পানি চাই সঠিক পরিমানে। এই গাছের মাটি শুকনো রাখা যাবে না। আবার ভিজেও রাখা যাবে না। পানি কম দিলে গাছের পাতার ধার বরাবর তা খয়েরি হয়ে যেতে থাকবে। আবার বেশি পানি দিলে পাতার মাঝে খয়েরি স্পট দেখা দেবে। উভয়সঙ্কট! তাই এই গাছে রোজ ভালো করে পানি দিতে হবে, একই সঙ্গে খেয়ালও রাখতে হবে পানি যেন গোড়ায় জমে না থাকে। অর্থাৎ জলনিকাশি যেন ভালো হয়, সে দিকে নজর রাখুন। টবের মাটি রোজ চেক করা জরুরি। যদি দেখেন, শুকিয়ে গিয়েছে তবেই আবার পানি দিন। আর ঠাণ্ডা পানি না দিয়ে ঘরের তাপমাত্রায় এনে পানি দিন। ঠাণ্ডা পানি সহ্য করতে পারে না এই গাছ।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত