বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০

বইপ্রেমীদের নতুন ঠিকানা ‘নির্বাচিত’

বাংলাদেশের অন্যতম সেরা বই প্রকাশনী সংস্থা ‘ঐতিহ্য’ চলতি বছরে বই বিপননের ক্ষেত্রে নিয়েছে অন্যরকম উদ্যোগ। আনুষ্ঠানিকভাবে এ সংস্থার পক্ষ থেকে এ উদ্যোগের কথা জানানো হয় আজ।

আমাদের দেশে বই বিপণনে হোঁচট খেতে হয়।বেশিরভাগ সময়ই পাঠকরা তাদের পছন্দের বই খুঁজে পান না, বিশেষ করে যারা জেলা বা উপজেলা শহরে থাকেন। যদিও অনলাইনে বই কেনার কিছু শপ এখন রয়েছে। কিন্তু পাঠক বইয়ের গন্ধ শুঁকে বা হাত বুলিয়ে, পৃষ্ঠা উল্টে দেখার সুযোগ প্রায় পেতেন না। এ সমস্যা সমাধানে এগিয়ে এসেছে দেশের অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান ‘ঐতিহ্য’।

এ প্রতিষ্ঠানের সিইও আরিফুর রহমান নাঈম জানান, সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্যের যাত্রা শুরু হয়েছিল ২০০০ সালে। পাঠকের কাছে বই পৌঁছে দিতেই নেওয়া হয়েছে নতুন উদ্যোগ।

তিনি আরও জানান, শুরুতে ৫টি শাখা নিয়ে যাত্রা শুরুর পরিকল্পনায় আমরা ঢাকার কাটাবন ও উত্তরা আর খুলনা, সিলেট, বরিশালে সাজাতে থাকলাম আমাদের স্বপ্ন যাত্রা ‘নির্বাচিত’ বই বিপণন প্রতিষ্ঠান। স্বপ্নটা মাত্র ৫টি শাখায় সীমাবদ্ধ না, স্বপ্নটা শতাধিক ‘নির্বাচিত’ বই বিপণন প্রতিষ্ঠান গড়ে তোলার। ইতোমধ্যে আমাদের স্বপ্ন যাত্রা এগিয়ে নিতে অনেক প্রকাশনা এগিয়ে এসেছে। এখন, পাঠকরা এগিয়ে আসলেই সফল হবে এ উদ্যোগ।

বই বিপণন প্রতিষ্ঠানের নাম রাখা হয়েছে ‘নির্বাচিত’। আর ‘নির্বাচিত’ নামে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে, সেখানে থাকবে নানা অফার, ঘরে বসেও কেনা যাবে বাংলাদেশের নির্বাচিত সৃজনশীল বই।’

ঐতিহ্য বাংলাদেশের অন্যতম উল্লেখযোগ্য প্রকাশনা প্রতিষ্ঠান।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত