শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

বইমেলায় বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ নিয়ে প্রকাশিত ও আলোচিত যেসব বই

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে এবারের বইমেলায় এসেছে অনেক বই। এর মধ্যে আলোচনা হয়েছে বেশ কয়েকটি বই নিয়ে। বঙ্গবন্ধুর লেখা ‘নয়াচীন’ এর ইংরেজি অনুবাদ NEW CHINA-1952 এর মোড়ক উন্মোচনের মধ্যমে বইমেলার উদ্বোধন হয়। শুধু বঙ্গবন্ধুর বই দিয়েই শুরু নয়, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা এবার নতুন বইয়ের সংখ্যাও কম নয়। প্রকাশিত সব বইয়ের তালিকা দীর্ঘ হলেও আলোচিত বইগুলোর কথা বলা যায়।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে সর্বোচ্চ সংখ্যক বই প্রকাশ করেছে আগামী প্রকাশনী। মোনায়েম সরকারের ‘স্বাধীন স্বদেশে জনকের পদধ্বনি’ এবং ‘আমার রাজনৈতিক জীবনে মুক্তিসংগ্রাম ও বঙ্গবন্ধু’, সৈয়দ জাহিদ হাসানের ‘বঙ্গবন্ধু তনয় শেখ কামাল চির-বিপ্লবী চিরঞ্জীবী’, মোহাম্মদ আখতারুজ্জামানের ‘দুর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধু’, সমীর আহমেদের ‘বঙ্গবন্ধুর গল্প হৃদয়ে অঙ্কিত মুখ’, অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরীর ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’, অসীম সাহার ‘বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ’ বইগুলো প্রকাশ করেছে আগামী প্রকাশনী। মূর্ধন্য প্রকাশনী মুসা সাদিকের লেখা ‘বিশ্ব নেতাদের দৃষ্টিতে বঙ্গবন্ধু’ এবং সালেহ রফিকের লেখা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও অহনা’ বই দুটি প্রকাশ করেছে। পাঠক সমাবেশ প্রকাশ করেছে বঙ্গবন্ধুকে নিয়ে ড. সুনীল কান্তি দের লেখা নতুন দুটি বই ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও ভারত’ এবং ‘বঙ্গবন্ধু মানিক নিয়া সম্পর্ক’।

মুক্তিযুদ্ধ নিয়ে আগামী প্রকাশনীর প্রকাশিত আলোচিত বইগুলো হল, মঈনুল আহসান সাবেরের ‘পাথর সময়’, মোনায়েম সরকারের ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংবাদপত্র ও সাংবাদিকের ভূমিকা’, ড. সুনীল কান্তি দের ‘৭১-এ পাকিস্তানে বঙ্গবন্ধুর বিচার ও বিশ্ব প্রতিক্রিয়া’, পান্না কায়ছারের ‘আমি ও আমার মুক্তিযুদ্ধ’।

অন্যন্যা প্রকাশনীর বইগুলো হল, এম. আর. আখতার মুকুলের লেখা ‘আব্বা হুজুরের দেশে’, আসিফ নজরুলের লেখা ‘নিষিদ্ধ কয়েকজন’, মুনতাসীর মামুনের লেখা ‘মুক্তিযুদ্ধের বিভিন্ন দলিলপত্র’, মোস্তফা কামালের লেখা ‘কয়েকজন কিশোর যোদ্ধা’, ড. নূরুন নবীর লেখা ‘জাপানিদের চোখে বাঙালি বীর’।

ঐতিহ্য প্রকাশনী এনেছে গোলাম কিবরিয়া ভূইয়ার লেখা ‘মুক্তিযুদ্ধ ও চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়’ এবং হাসান হামিদের লেখা ‘দাগাল’।

অবসর প্রকাশনা সংস্থা নিয়ে এসেছে সুপা সাদিয়ার ‘মুক্তিযুদ্ধে শত শহীদ বুদ্ধিজীবী’, গোলাম মুরশিদের ‘বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামের সাংস্কৃতিক পটভূমি’ নতুন দুটি বই।

এছাড়া শিশুনন্দন প্রকাশনীতে কাশীনাথ মজুমদার পিংকুর নতুন বই ‘বীর বিচ্ছুর গল্প’ প্রকাশিত হয়েছে। পুথিনিলয় প্রকাশনীতে নতুন বই অধ্যাপক ড. নীরেন্দ্রনাথের তারফদারের লেখা ‘আমার দেখা মুক্তিযুদ্ধ’। অনিন্দ্য প্রকাশে আতাউর রহমান কাননের লেখা ‘মার্চের পর মার্চ’। শোভা প্রকাশে আনোয়ারা খাতুনের ‘একাত্তরের কিশোরী’।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত