শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২

বইমেলায় আসছে ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার’

অমর একুশে গ্রন্থমেলা ২০২২ উপলক্ষে সুলতানস থেকে প্রকাশিত হচ্ছে ন্যাশনাল জিওগ্রাফিক থেকে মুদ্রিত প্রফেসর সেলিম টিএস আল-হাসসানি রচিত 1001 Inventions : The Enduring Legacy of Muslim Civilization নামক বিশ্ববিখ্যাত সাড়া জাগানো গ্রন্থের বাংলা অনুবাদ গ্রন্থ ‘মুসলিম সভ্যতার ১০০১ আবিস্কার’। 

বাংলা ভাষায় গ্রন্থটি অনুবাদ করেছেন বেস্টসেলার বই প্রোডাক্টিভ মুসলিমের অনুবাদক মিরাজ রহমান এবং ব্যবস্থাপনা ও উন্নয়ন বিশেষজ্ঞ মো. আবুল বাশার।

গ্রন্থটির প্রতিটি লাইনে লাইনে উঠে এসেছে বিশ্ব সভ্যতা বির্নিমাণের নেপথ্যে মুসলিম সভ্যতার অবদানের চেপে রাখা ইতিহাস। ৩৭৬ পৃষ্ঠা বা ৪৭ ফর্মা বৃহৎ কলেবরের এ গ্রন্থটিতে মোট ৮ অধ্যায়ে শতাধিক বিষয়ভিত্তিক শিরোনামে অসংখ্য আবিস্কার ও উন্নয়নের নেপথ্য মুসলিম বিজ্ঞানীদের অবদান-ভূমিকার সত্য ইতিহাসগুলো সংকলিত হয়েছে। 

এ ছাড়া মুসলিম সভ্যতার উন্নয়নের সময়কাল ও মুসলিম সভ্যতার প্রধান প্রধান অবদানের মানচিত্র শিরোনামের ২টি ব্যতিক্রমধর্মী টাইমলাইন সংযোজন করার পাশাপাশি সাড়ে ৯ ইঞ্চি বাই সাড়ে ৬ ইঞ্চি সাইজের বইটি যুক্ত করা হয়েছে অসংখ্য দূর্লভ ও বিরল হিস্ট্রিক্যাল ছবিও।

বইটি সম্পর্কে অনুবাদক মিরাজ রহমান বলেন,‘গোটা বিশ্বের ইতিহাস থেকে মুসলিম সভ্যতার অবদানমুখর একটি অধ্যায়কে মুছে ফেলে এবং সকল প্রকারের শিক্ষা পাঠ্যক্রম থেকে এ আলোচনাকে নিশ্চিহ্ন করে দিয়ে মুসলিম বিজ্ঞানীদের অবদানমূখর যে সময়টিকে ‘ডার্ক এইজ’ বা অন্ধকার যুগ হিসেবে পরিচিত করানো হয়েছে,এ গ্রন্থে মূলত সে সময়টিকে ‘গোল্ডেন এইজ’ বা স্বর্ণযুগ হিসেবে প্রমাণ করা হয়েছে।’

বইবাজার.কম, রকমারি.কম, ওয়াফিলাইফ.কম ও বইফেরী.কমসহ দেশের বিভিন্ন অনলাইন বুকশপে বইটির প্রি-অর্ডার চলছে। ৭০০ টাকা মুদ্রিত মূল্যের বইটি প্রি-অর্ডার ক্রয় করা যাবে ৪৫% ছাড়ে মাত্র ৩৮৫ টাকায়। 

এছাড়া প্রত্যেক প্রি-অর্ডারকারীকে উপহার হিসেবে প্রদান করা হবে রাসুলের (সা.) দরুদ আঁকা আকর্ষণীয় নোটবুক। সরাসরি সুলতানস থেকে বইটি কিনেতে চাইলে কল করতে পারেন ০১৮১০০১১১২৫ বা ২৬ নম্বরে।


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.