রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১

বইমেলায় আসছে সৈয়দা আঁখি হক-এর ‘গল্পে গানে শাহ আবদুল করিম’

বর্তমান সময়ের নন্দিত ও নিষ্ঠাবান পরিশ্রমী গবেষক সৈয়দা আঁখি হক। বাংলার চিরায়ত লোকসংগীত নিয়ে গবেষণার মতো কঠিন কাজটি সুনিপুণ দক্ষতায় তিনি করে যাচ্ছেন ব্যক্তিগত উদ্যোগে। তাঁর লেখা গবেষণাধর্মী জীবনীগ্রন্থ ‘গল্পে গানে শাহ আবদুল করিম’ এবার বইমেলায় আসছে। এই বইটি প্রকাশিত হবার আগেই জিতে নিয়েছে ‘অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ ।

লোকসংগীত মানুষের মনের কথা বলে। তাই প্রাচীনকাল থেকে মানব সংস্কৃতির অন্যতম বাহন এই লোকসংগীত। আর আবহমান বাংলার হৃদয় উৎসারিত ধারার শ্রেষ্ঠ উত্তরাধিকারী শাহ আবদুল করিম; যিনি বাংলা বাউলগানের এক কিংবদন্তি মহাজন। জীবদ্দশায় প্রায় পাঁচ শতাধিক গান লিখে, সুর করে এবং গেয়ে অতুলনীয় ও অনিবার্য ব্যক্তিত্বে পরিণত হন তিনি।  এই অসামান্য গুণীর কিশোর-উপযোগী ‘জীবনী রচনা করেছেন  মেধাবী তরুণ গবেষক সৈয়দা আঁখি হক।

সৈয়দা আঁখি হক চট্টগ্রামের সন্তান হয়েও সিলেটসহ নানা অঞ্চলের অসংখ্য মরমি সাধক-কবির জীবন-কর্ম ও দর্শন নিয়ে রচনা করেছেন বহু মূল্যবান প্রবন্ধ। দেশের প্রায় সব পত্রিকায় তাঁর গবেষণালব্ধ অসংখ্য প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

‘গল্পে গানে শাহ আবদুল করিম’ গ্রন্থটিতে অত্যন্ত সহজ-সরল ভাষায় সাবলীল ভঙ্গিতে কিশোর উপযোগী করে বাস্তবতার চিত্র তুলে ধরেন। একটি চিঠির মাধ্যমে গল্প বলার ভঙ্গিতে শাহ করিমের জীবনের নানাদিক অঙ্কিত করেছেন। নতুন প্রজন্মের কাছে হাওরাঞ্চল ও শাহ আবদুল করিমকে পরিচয় করিয়ে দিলেন নতুন আঙ্গিকে।

‘গল্পে গানে শাহ আবদুল করিম’ বইটি প্রকাশ করেছে অক্ষরবৃত্ত প্রকাশন। ২০১৯ সালের একুশে বইমেলায় স্টল নং ২৭৮। আর বইটির প্রচ্ছদ করেছেন  সাদাত আহমেদ।

অনুলিখন- রাশেদ রউফ 


© সর্বস্বত্ব সংরক্ষিত