রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০

Advertisement

বন্যার প্রভাব পড়েছে রাজধানীর কাঁচাবাজারে

Advertisement

কয়েকদিন ধরে অতিবৃষ্টি আর বন্যার প্রভাব পড়েছে রাজধানীর কাঁচাবাজারে। হঠাৎ করেই বেড়েছে কাঁচামরিচ, করলা, টমেটো, বরবটি ও শসাসহ বিভিন্ন সবজির দাম। তাছাড়া কয়েক সপ্তাহ ধরে চড়া দামে বিক্রি হওয়া পণ্য পেঁয়াজ, রসুন ও আদার দাম আরও বেড়েছে। সবজির দাম বেড়ে যাওয়ায় ব্রয়লার মুরগি ও ডিমের দাম আরও বেড়েছে। এ ছাড়া মাংসসহ অন্যান্য পণ্যের দামে তেমন পরিবর্তন হয়নি।

খুচরা বাজারে গত সপ্তাহজুড়ে প্রতি কেজি কাঁচামরিচ মানভেদে ১৬০-১৮০ টাকায় বিক্রি হয়। গতকাল ২৫০ গ্রাম কাঁচামরিচ ৫০ টাকায় বিক্রি হতে দেখা যায়। এ হিসাবে প্রতি কেজি মরিচের দাম পড়েছে ২০০ টাকা। বাজারে শসার দামও বাড়তি। প্রতি কেজি শসা ৮০-৯০ টাকায় বিক্রি হচ্ছে। করলা ও বরবটির কেজি ৮০ টাকা এবং টমেটো কিনতে গুনতে হচ্ছে ১০০ টাকা। এ ছাড়া অন্যান্য সবজির দাম কেজিতে ১০ থেকে ২৫ টাকা বেড়েছে। প্রতি কেজি চিচিঙ্গা, কাঁকরোল, বেগুন ৬০ থেকে ৭০ টাকা। ঢেঁড়স, পটোল, ঝিঙ্গা ও পেঁপে ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পাইকারি আড়ত কারওয়ানবাজার ঘুরে দেখা যায়, অন্য সময়ের তুলনায় আড়তে মরিচ কিছুটা কম। এই বাজারে পাইকারিতে কাঁচামরিচের দাম সপ্তাহের ব্যবধানে তিনগুণ বেড়েছে। মরিচ বিক্রেতা মো. লিটন বলেন, এখন প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ৪০ থেকে ৫০ টাকা। অতিবৃষ্টির কারণে মরিচ ঝরে যাওয়ায় মোকামে এখন ক্ষেত থেকে কম আসছে। এ কারণে বাড়তি দামে আনতে হচ্ছে।

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত