বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০

বাজেট বাস্তবায়নে বরাদ্দ অর্থের যথার্থ ব্যবহার হয় না

জাতীয় বাজেট বাস্তবায়ন নিয়ে জনমনে নানা প্রশ্ন রয়েছে। এই বাজেট বাস্তবায়নে সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিত করার দাবি জানিয়েছেন বিশিষ্টজন। তারা বলেন, বাজেট বাস্তবায়নে বরাদ্দ অর্থের যথার্থ ব্যবহার হয় না। এখন থেকেই এ বিষয়ে পদক্ষেপ নেওয়া উচিত। পাশাপাশি মানুষের কল্যাণে বাজেটের কাঠামো নতুন করে সাজানো দরকার। যাতে অনুৎপাদনশীল খাতের ব্যয় কমিয়ে উৎপাদনশীল খাতে ব্যয় বাড়ানো যায়।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বাজেট ২০১৯-২০ ও নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন বিশিষ্টজনেরা। সুশাসনের জন্য নাগরিক (সুজন) এ বৈঠকের আয়োজন করে।

বৈঠকে সুজনের সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান বলেন, বিশ্বের অন্য দেশে বাজেট নিয়ে সংসদে এত আলোচনা না হলেও সঠিক বাস্তবায়ন হচ্ছে। আর দেশে বাজেটের অনেক আলোচনা হলেও প্রান্তিক মানুষের সমস্যার তেমন সমাধান হয় না। বাজেটে কৃষকের সমস্যা দেখা হয়নি। ধানের উৎপাদন মূল্য কম হওয়ার জন্য ভর্তুকি দেওয়ার দরকার ছিল। হলফনামার তথ্যানুযায়ী, অর্থমন্ত্রী দেশের শীর্ষ ধনীদের একজন। তিনি দরিদ্রদের জীবন নিয়ে কতটা ভাববেন তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত