শুক্রবার, ০৫ জুন ২০২০

বায়তুল মোকাররমে হবে ১৭০ ফুট উঁচু মিনার

ধর্মমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ বলেছেন, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সৌন্দর্য বৃদ্ধিকরণ ও সম্প্রসারণ শীর্ষক ২ হাজার ৭০৫ লাখ টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই অর্থের বিনিময়ে মসজিদের ১৭০ ফুট বিশিষ্ট একটি সুউচ্চ মিনার নির্মাণ করা হবে। মহিলারা একত্রে ৫ হাজার ৬০০ জন নামাজ পড়তে পারবেন। এছাড়া ৩৫ হাজার পুরুষ এখানে একসাথে নামাজ পড়তে পারবেন।

রোববার জাতীয় সংসদে নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়।

সেলিম আলতাফ জর্জ এর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারাদেশের ধর্মীয় প্রতিষ্ঠান মসজিদের সংস্কার ও মেরামতের জন্য সরকার অর্থবছরে যে বাজেট বরাদ্দ প্রদান করেন স্থানীয় জনপ্রতিনিধিদের কাছ থেকে প্রাপ্ত চাহিদার তুলনায় তা অপ্রতুল।

বাজেটে মসজিদ সংস্কার ও মেরামতের জন্য বরাদ্দ কম থাকায় এমপিদের কাছ থেকে আসা চাহিদানুযায়ী বরাদ্দ প্রদান করা সম্ভব হয় না। আগামীতে বাজেটে বরাদ্দ বৃদ্ধি করা হলে চাহিদানুযায়ী বরাদ্দ প্রদান করা হবে।

মোহাম্মদ সাহিদুজ্জামানের প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, বর্তমানে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় জেলা সদর ও প্রতিটি উপজেলায় মডেল মসজিদ নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। এই প্রকল্পটি বাস্তবায়ন শুরু হলে প্রত্যেক এমপির চাহিদার বিনিময়ে একটি করে মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত