মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

Advertisement

বিএনপি এখন অনেকটা পথহারা পথিকের মতো

Advertisement

বিএনপি এখন অনেকটা পথহারা পথিকের মতো। প্রতিষ্ঠার চার দশক পর এবার চতুর্থ দফা গভীর সংকটে দলটি। তিন দফা সংকট কাটিয়ে ক্ষমতাসীন হলেও এবার কঠিন পরীক্ষার মুখে। দেড় বছর কারাবন্দি দলের চেয়ারপারসন খালেদা জিয়া। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও লন্ডনে। সেখান থেকে টেলিফোন-স্কাইপিতে দল পরিচালনা করছেন তিনি। দুই শীর্ষ নেতার অনুপস্থিতিতে চরম নেতৃত্ব সংকটে পড়েছে বিএনপি। পরিস্থিতি অনুকূলে আনতে ঐক্যফ্রন্ট গঠন, সংসদে যোগ দেওয়াসহ নানা কলাকৌশল গ্রহণ করলেও ঘূর্ণিপাক থেকে বের হতে পারছে না দলটি।

দশম সংসদ নির্বাচন বর্জন এবং একাদশ সংসদ নির্বাচনের ফল প্রত্যাখ্যানের পর শপথ নিয়ে দলটির এ করুণ পরিণতি বলে মনে করছেন পর্যবেক্ষকরা। টানা এক যুগের নাজুক অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন দলের নেতারা।

মোটাদাগে চারটি লক্ষ্য নিয়ে এগোচ্ছেন তারা। এক. খালেদা জিয়ার মুক্তি। দুই. আগামী নভেম্বরের মধ্যে ভোটের মাধ্যমে দল ও অঙ্গসংগঠনের সব কমিটি গঠন। তিন. দল প্রতিষ্ঠার ৪২তম বছরেই জাতীয় কাউন্সিল করা। চার. সরকারবিরোধী সব রাজনৈতিক দলকে নিয়ে ঐক্যফ্রন্টের পরিধি বাড়িয়ে সংসদের পুনর্নির্বাচনের দাবিতে আন্দোলনে নামারও প্রস্তুতি।

এ পরিস্থিতিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ রোববার। দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালনে এবারও দু’দিনব্যাপী নানা কর্মসূচি নেওয়া হয়েছে। ১৯৭৮ সালের এই দিনে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান দলটি প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালে জিয়াউর রহমান নিহত হওয়ার পর তার স্ত্রী খালেদা জিয়া গৃহবধূ থেকে রাজনীতিতে এসে দলটির হাল ধরেন। তার নেতৃত্বে নানা চড়াই-উতরাই পেরিয়ে দুবার রাষ্ট্রীয় ক্ষমতায় আসে দলটি। বর্তমানে খালেদা জিয়া ও তারেক রহমানের অনুপস্থিতিতে দল অনেকটা নেতৃত্বশূন্য।

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত