বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

বিএনপি নির্বাচনে আসবে মনে করেই সব প্রস্তুতি নেয়া হচ্ছে

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে একক প্রার্থী দেয়ার পরিকল্পনা করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। যদিও জোটের দুই শরিক- জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আলাদাভাবে নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি শুরু করেছে। কিন্তু চূড়ান্ত পর্যায়ে জোটের পক্ষ থেকে সর্বসম্মতভাবে একক প্রার্থীকে সমর্থন দেয়া হবে বলে নিশ্চিত করেছেন জোট সংশ্লিষ্টরা।

তবে নির্বাচনে যদি কোনো কারণে বিএনপি অংশ না নেয়, সেক্ষেত্রে হিসাব-নিকাশ ভিন্ন হতে পারে বলে আভাস দিয়েছেন জোটভুক্ত নেতারা। তাদের মতে, প্রার্থীর সংখ্যা বেশি দেখাতে দলগতভাবে নির্বাচনে অংশ নেয়ার সম্ভাবনা আছে শরিকদের। তবে বিএনপি নির্বাচনে আসবে- এমনটা ধরেই সব প্রস্তুতি নিচ্ছে ১৪ দলীয় জোট।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম বলেন, এখনও তো সময় আসেনি। আলোচনাও হয়নি। নির্বাচনে সবার প্রার্থী থাকবে। তবে আমরা আলোচনা করে ১৪ দলীয় জোটের পক্ষ থেকে একজনকে সমর্থন দেব।

বিগত সময় ঢাকা উত্তর সিটির উপনির্বাচন এবং খুলনা, চট্টগ্রাম, গাজীপুর, বরিশাল ও রাজশাহীসহ সিটি নির্বাচনগুলোতে আওয়ামী লীগের প্রার্থীকেই শেষ পর্যন্ত সমর্থন দিয়েছিল ১৪ দলীয় জোটের শরিক দলগুলো। এসব নির্বাচনে নৌকার প্রার্থীর পক্ষে প্রচার-প্রচারণায় জোটের পক্ষে টিমও গঠন করা হয়েছিল। জোটের প্রার্থীর পক্ষে মাঠে নেমে নির্বাচনী প্রচারও চালিয়েছিল জোট শরিকরা। এবারের নির্বাচনেও শেষ পর্যন্ত জোটের ছোট দলগুলো জোটগতভাবে একক প্রার্থীকেই সমর্থন দেবে বলে জানায় সংশ্লিষ্টরা।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত