শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

Advertisement

বিদেশে থাকলে নিঃশ্বাস বন্ধ হয়ে মারা যেতাম : ড. জাফর ইকবাল

Advertisement

মহাকালের কাছে ২৫ বছর কিছু নয়। কিন্তু একজন মানুষের জীবনে ২৫ বছর এক দীর্ঘ সময়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) শিক্ষকতায় কাটানো জীবনের এই দীর্ঘ ২৫ বছরের স্মৃতিচারণ করেছেন জনপ্রিয় কথাসাহিত্যিক, গবেষক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার সহধর্মিণী অধ্যাপক ড. ইয়াসমিন হক। 

বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সাস্ট সায়েন্স এরেনা সংগঠন এ স্মৃতিচারণ অনুষ্ঠানের আয়োজন করে। বৃহস্পতিবার অনুষ্ঠান শুরু হওয়ার অনেক আগে থেকেই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আসতে থাকেন। অপেক্ষা করতে থাকেন কখন মঞ্চে উঠবেন স্যার ও ম্যাডাম। তাদের শোনাবেন শাবিতে কাটানো দীর্ঘ ২৫ বছরের নানা স্মৃতির কথা।

অবশেষে মঞ্চে আসেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি মঞ্চে গিয়েই বলেন, ‘ইতিমধ্যে এ রকম একটি খবর ছড়িয়ে পড়েছে যে, আমি চলে যাচ্ছি। বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ করছে তাদের বিশ্ববিদ্যালয়ে যোগদানের জন্য। কিন্তু আমি কাউকে কথা দেইনি এবং আমি তোমাদের বলে যাচ্ছি, কোথাও যোগ দিচ্ছি না। কারণ আমি চাই, আমার পরিচয়টা হোক শাবির শিক্ষক হিসেবে, অন্য কোনো খানের নয়। এখানে আমার প্রতিটা মুহূর্ত সুন্দর কেটেছে। অনেক সুন্দর স্মৃতি নিয়ে যাচ্ছি।’

Advertisement


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত