বুধবার, ১০ আগস্ট ২০২২

বিদ্যুৎ খাতে ৪৩০০ কোটি টাকা ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের

দেশে আধুনিক, নির্ভরযোগ্য এবং টেকসই বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা গড়ে তুলতে ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৪ হাজার ৩০০ কোটি টাকা। ইলেকট্রিসিটি ডিস্ট্রিবিউশন মর্ডারনাইজেশন কর্মসূচির আওতায় এ ঋণ অনুমোদন দিয়েছে সংস্থাটি।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দপ্তরে সংস্থাটির পরিচালনা পর্ষদ এ ঋণ অনুমোদন করেছে বলে বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন কর্মসূচির আওতায় বিশ্বব্যাংকের এ ঋণ ঢাকা ও ময়মনসিংহ বিভাগের প্রায় চার কোটি মানুষকে উন্নততর সেবা দিতে সহায়তা করবে। এর আওতায় ৩১ হাজার কিলোমিটারের বেশি বিতরণ লাইন ও ১৫৭টি সাবস্টেশন এবং এ সম্পর্কিত অবকাঠামো নির্মাণ ও আধুনিকায়ন করা হবে।

এ ছাড়া ২৫টি পল্লী বিদ্যুৎ নেটওয়ার্কে জলবায়ু সহিষ্ণুতা বাড়াতে পদক্ষেপ নেয়া হবে। সার্বিকভাবে বিদ্যুৎব্যবস্থাকে আধুনিক করতে নতুন ও অগ্রসরমাণ প্রযুক্তিতে বিনিয়োগ করা হবে।

বাংলাদেশে বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানডান চেন বলেন, ‘গত এক দশকে বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদন চার গুণে উন্নীত করেছে এবং এ দেশের ৯৯ শতাংশের বেশি মানুষ এখন বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। তবে বিদ্যুৎ উপাদনের এ উল্লেখযোগ্য অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে বিতরণ ব্যবস্থার উন্নতি হয়নি।

এ কর্মসূচি বিতরণ ব্যবস্থাকে আধুনিক করতে এবং জলবায়ু সহিষ্ণুতা নিশ্চিতে সহায়তা করবে।’


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.