বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০

বিশেষ কারণ ছাড়া পরিবার নিয়ে কর্মস্থলে থাকতেই হবে ডিসিদের

ডিসিদের সার্বিক কার্যক্রম আরও নিবিড়ভাবে মনিটরিং করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ বিষয়ে ৫ সদস্যের বিশেষ তদারকি কমিটি গঠন করা হয়। মঙ্গলবার দুপুরে গঠিত কমিটি প্রথম বৈঠক করে।
সূত্র জানায়, মনিটরিং কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে ডিসিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে জেলার সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত হওয়া, জেলার গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করে জেলার প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করা, শুদ্ধাচার কৌশল, ইনোভেশন, গণশুনানি, অভিযোগ প্রতিকার প্রভৃতি বিষয়ে বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে তথ্য সংগ্রহ এবং কমিটির সদস্যরা পরবর্তী এক মাসের মধ্যে সব জেলার বিষয়ে একটি সমন্বিত রিপোর্ট মন্ত্রিপরিষদে দাখিল করবেন।
মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির প্রথম বৈঠকে কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হয়। এছাড়া সংশ্লিষ্ট বিষয়ে যাতে সব ক্ষেত্রের ত্রুটি-বিচ্যুতি যথাযথভাবে সংশোধন ও সংস্কার করা যায়, সে বিষয়ে কমিটির সদস্যরা তাদের করণীয় নির্ধারণ করেন।
সম্প্রতি জামালপুর জেলার বিদায়ী ডিসি আহমেদ কবিরের বিরুদ্ধে গুরুতর অসদাচরণের অভিযোগ ওঠে, যা ছিল টক অব দ্য কান্ট্রি। অফিসের নারীকর্মীর সঙ্গে তার অনৈতিক সম্পর্কের ভিডিও সর্বত্র ভাইরাল হয়ে পড়ে।
ডিসির ব্যক্তিগত পর্যায়ের এমন অপরাধ পুরো প্রশাসনকে বিব্রতকর পরিস্থিতির দিকে ঠেলে দেয়। এজন্য মন্ত্রিপরিষদ বিভাগ ডিসিসহ মাঠ প্রশাসনের সার্বিক কর্মকাণ্ড শতভাগ কঠোর নজরদারির মধ্যে আনতে চায়। এজন্য এই ক্লোজ মনিটরিংয়ের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
এদিকে সুযোগ থাকা সত্ত্বেও এখনও যেসব ডিসি বা জেলা প্রশাসক কর্মস্থলে পরিবার নিয়ে থাকছেন না, সেটি কোনোভাবে বরদাশত করা হবে না।মন্ত্রিপরিষদ বিভাগের এমন কড়া বার্তা ইতিমধ্যে মৌখিকভাবে জানিয়ে দেয়া হয়েছে।
তবে কেউ কেউ অনিবার্য কারণে পরিবার নিয়ে কর্মস্থলে থাকতে পারছেন না। সেক্ষেত্রে এ বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করে সমাধান করা হবে।
এছাড়া নির্দেশনা অনুযায়ী ডিসিরা সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান করছেন কিনা সেটি প্রতিদিন মনিটরিং করা হচ্ছে। এক্ষেত্রে ল্যান্ডফোনের মাধ্যমে যোগাযোগ করা হয়।
ডিসি ওই সময় বিশেষ জরুরি কোনো কাজে অন্য কোথাও থাকলে সেটিও যাচাই করে দেখা হয়, আসলেই কিনা। আর কোনো জেলার বিষয়ে সংবাদ প্রকাশ হলে তাৎক্ষণিকভাবে তা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ডিসির কাছে তার সরকারি মুঠোফোনে পাঠিয়ে দেয়া হচ্ছে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত