সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯

বৃক্ষের সাতকাহন

জেসমিন সুরভী

বৃক্ষ শুধু আমাদের চারদিকের পরিবেশ সুন্দর রাখে তা নয়! আমাদের পরিবেশ রক্ষার্থে বৃক্ষের ভূমিকা অপরিসীম। সবচেয়ে জরুরি হল বৃক্ষ আমাদের জীবন বাঁচায়। আমাদের জীবন ধারণের জন্য অক্সিজেন অপরিহার্য। এটি ছাড়া মানব জাতির অস্তিত্ব কল্পনা করা যায় না। আমাদের পরিবেশ থেকে দূষিত কার্বন-ডাইঅক্সাইড বৃক্ষ শোষণ করে নেয়। আর আমাদের প্রদান করে অক্সিজেন। তাই,জীব-বৈচিত্র্য ও মানব জীবন রক্ষার জন্য বৃক্ষের মহান অবদান রয়েছে।

আমাদের দেশের আয়তন ও জনসংখ্যানুপাতে, বনভূমি থাকা প্রয়োজন প্রায় ২৫ শতাংশ। কিন্তুু মোট বনভূমি রয়েছে প্রায় ৮-৯ শতাংশ। যা পরিবেশ বিপর্যয়ের জন্য অন্যতম কারণ। তাছাড়া ব্যাপক হারে বৃক্ষ নিধন হয়। পাহাড়ি অঞ্চল গুলোতে বড় বড় বৃক্ষ ও পাহাড় কেটে বসতি স্থাপন করা হচ্ছে। যা পরিবেশের জন্য ক্ষতিকর।

আমাদের দেশ চিরসবুজের দেশ বলেও পরিচিত। যদি বিপুল পরিমাণে বৃক্ষ নিধন করা হয়। একসময় হয়তো এই চিরসবুজের সমারোহ হারিয়ে যাবে। তাই, আমাদের উচিৎ সাধ্য অনুযায়ী বৃক্ষ রোপন করা।এতে পরিবেশ সুন্দর হবে এবং পরিবেশের ভারসাম্য বজায় থাকবে।

আমাদের দেশে জুন-জুলাই মাসের দিকে বৃক্ষমেলা শুরু হয়। সাধারণত বর্ষার মৌসুমে বেশিরভাগই গাছ লাগানো হয়।আমাদের মধ্যে বৃক্ষ মেলার সময় গাছ লাগানো নিয়ে একটু আগ্রহ জাগে। যার কারণে বৃক্ষ মেলা শেষ হলে সাধারণত কেউ আর বৃক্ষ রোপণে আগ্রহী থাকে না।আমাদের উচিৎ নিজ দায়িত্বে বৃক্ষ রোপণ করা ও পরিবেশ রক্ষার্থে অবদান রাখা।

কবি মোতাহের হোসেন চৌধুরী বৃক্ষকে সার্থকতার প্রতীক হিসেবে চিহ্নিত করেছেন। তাছাড়া এই বৃক্ষকে নিয়ে কালে কালে বিভিন্ন কবি সাহিত্যিকরা লিখেছেন কবিতা, গল্প, প্রবন্ধ ইত্যাদি। সুতরাং পরিবেশ রক্ষার জন্য ও সুন্দর আগামীর জন্য আমাদের বৃক্ষ রোপণকে গুরুত্ব দিতে হবে।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত