সোমবার, ২৩ মে ২০২২

ব্যাংক কর্মকর্তাদের ন্যূনতম বেতন-ভাতা ২৮ হাজার টাকা

ব্যাংক খাতে মেধাবীদের আকর্ষণ করতে এই প্রথমবারের মতো বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোতে নতুন নিয়োগ পাওয়া কর্মীদের ক্ষেত্রে সর্বনিম্ন বেতন-ভাতা বেঁধে দিয়েছে। এখন থেকে ব্যাংকের নিচের পদগুলোতে নতুন নিয়োগের ক্ষেত্রে শিক্ষানবিশ কর্মকর্তাদের ন্যূনতম বেতন-ভাতা হবে ২৮ হাজার টাকা। শিক্ষানবিশকাল শেষ হলে প্রারম্ভিক মূল বেতনসহ ন্যূনতম মোট বেতন-ভাতা হবে ৩৯ হাজার টাকা।

এ বিষয়ে বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এই সার্কুলারটি আগামী মার্চ থেকে কার্যকর হবে। এর মধ্যে ব্যাংকগুলোকে নিয়োগের ক্ষেত্রে নিজস্ব নীতিমালা পরিবর্তন করার নির্দেশ দিয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নীতিমালা কার্যকর থাকবে। সার্কুলারে নিয়োগপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তাদের দেওয়া নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারলে অদক্ষতার অজুহাতে কোনো কর্মকর্তাকে চাকরি থেকে বাদ দেওয়া যাবে না। এছাড়া নিচের স্তর ও ওপরের স্তরের মধ্যকার বেতন-ভাতা সমন্বয় করার নির্দেশও দেওয়া হয়েছে। এ নীতিমালা সরকারি ব্যাংকগুলোর ক্ষেত্রে কার্যকর হবে না।

এছাড়া মোবাইল ব্যাংকিং ও এজেন্ট ব্যাংকিংয়ের ক্ষেত্রে তাদের নিজস্ব নীতিমালা কার্যকর হবে। সার্কুলারে এই বিষয়টি পর্ষদ সভায় উপস্থাপন করার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে এমডির নেতৃত্বে বিষয়টি পরিপালন নিশ্চিত করতে বলা হয়েছে।

সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে ব্যাংকগুলোতে নতুন কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে একেবারে কম বেতন নির্ধারণ করা হতো। এছাড়া একই পদে নিয়োগের ক্ষেত্রে বেতনের হেরফের হতো।

এতে স্বজনপ্রীতি হতো। এতে ব্যাংকের নতুন কর্মীদের মনোবল নষ্ট হতো। যা ব্যাংকিং খাত বিকাশের অন্তরায় ছিল। এসব সমস্যা সমাধানে কেন্দ্রীয় ব্যাংকে ব্যাংকের নিচের স্তরে কর্মকর্তা ও অন্যান্য পদে নিয়োগের ক্ষেত্রে সর্বনিম্ন বেতন-ভাতা বেঁধে দিল। কোনো ব্যাংক এর কম দিতে পারবে না। তবে বেশি দেওয়ার ক্ষেত্রে কোনো বাধা থাকবে না।


© সর্বস্বত্ব সংরক্ষিত