মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

ভুল বোঝাবুঝি এড়াতে কী করবেন?

বিভিন্ন কারণে সম্পর্ক ভাঙতে পারে। তবে সম্পর্ক ভাঙ্গার মূল কারণ হিসেবে ধরা হয় পরস্পরের মধ্যকার ভুল বোঝাবুঝিকে। প্রেমের সম্পর্কই হোক আর দাম্পত্যের সম্পর্কই হোক না কেন একে অপরকে ভুল বুঝলে সম্পর্কের গভীরতা ধীরে ধীরে নষ্ট হতে থাকে। ভুল বোঝাবুঝির কারণে দুজনের মনের টান হারিয়ে যেতে থাকে। তাই এ ভুল বোঝাবুঝির ঝামেলা সম্পর্ক থেকে যত দূরে রাখা যায় ততই ভালো। ভুল বোঝাবুঝিকে দূরে সরিয়ে রাখলে সম্পর্ক মজবুত হয়। দুজনের মধ্যে ভালোবাসা থাকে গভীর ও অটুট।

১. সঙ্গীর কাছ থেকে কম আশা করুন
মনের মানুষটির কাছ থেকে অনেক কিছুই আশা করার থাকে। কিন্তু এ অতিরিক্ত আশা মনের মানুষটিকে অনেক সময় দূরে ঠেলে দেয়। আমরা যখন আশা করে বসে থাকি তখন আমাদের সঙ্গী তা হয়তো বুঝতেও পারেন না। ফলে আশাহত হওয়ার কষ্টে পড়ে সঙ্গীকে ভুল বুঝে একে অপরের কাছ থেকে দূরে সরে যেতে থাকেন অনেকেই। তাই আশা একটু কম করলে নিজেরই লাভ হবে।

২. রাগ চেপে রাখবেন না
রাগ উঠলে মানুষের স্বাভাবিক চিন্তা করার ক্ষমতা হারিয়ে যায়। এতে করে ভুল বোঝাবুঝির সম্ভাবনা বাড়তে থাকে। আপনি যতক্ষণ রাগ পুষে রাখবেন ততক্ষণই ভুল বুঝতে থাকবেন। তাই রাগ পুষে না রেখে প্রকাশ করে ফেলুন। এতে অন্তত ভুল বোঝাবুঝির ঝামেলা দূর হবে।

৩. কখনো একে অপরকে দোষারোপ করবেন না
সঙ্গী ভুল করতেই পারেন এবং সম্পর্কে একটু আধটু ঝগড়া হতেই পারে। কিন্তু একে অপরকে এ নিয়ে দোষারোপ করলে দুজনের মনেই বিরূপ ধারণার জন্ম হয়। এতে করে ভুল বুঝার পরিমাণ বাড়ে।

৪. সঙ্গীর কাছে নিজেকে বিশ্বস্ত রাখুন
সঙ্গীকে কখনো ভুল বুঝার সুযোগই দেবেন না। সবসময় নিজেকে সঙ্গীর কাছে বিশ্বস্ত রাখুন। আপনি স্বচ্ছ থাকলে আপনার সঙ্গী কখনোই ভুল বুঝবেন না।

৫. বিশেষ দিনগুলোতে নিজেই উদ্যোগী হোন
বিশেষ দিনে সঙ্গীর কাছ থেকে সারপ্রাইজ আশা করবেন না। নিজেই উদ্যোগী হয়ে এগিয়ে যান। এতে ভুল বোঝাবুঝির সমস্যা এড়ানো যাবে।

৬. কাজের ব্যস্ততায় ভুলে যাবেন না সঙ্গীকে
কাজের ব্যস্ততায় সঙ্গীকে ভুলে যাবেন না একেবারেই। এতে ভুল বোঝাবুঝি সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে। আপনার সঙ্গী এবং আপনাদের সম্পর্ক যদি আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হয় তাহলে কাজের ব্যস্ততার মাঝেই সঙ্গীকে সময় দিন। এতে সঙ্গী আপনাকে ভুল বুঝতে পারবেন না।

৭. অন্য কারো কথায় কান দেবেন না
তৃতীয় কারো কথা শুনে সঙ্গীকে ভুল বুঝতে যাবেন না। অন্যের কথা শুনেই সঙ্গীর দিকে আঙুল তোলার মতো ভুল কাজ করবেন না। সঙ্গীকে জিজ্ঞেস করুন, বুঝুন। এতেও ভুল বোঝাবুঝির সমস্যা অনেকাংশে দূর হয়ে যাবে।


© সর্বস্বত্ব সংরক্ষিত