শুক্রবার, ৩০ জুলাই ২০২১

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর মৃত্যু

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিশিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে কমপক্ষে ৪৩ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। উদ্ধার করা হয়েছে ৮৪ জনকে। শনিবার (৩ জুলাই) তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট জানিয়েছে, লিবিয়ার উত্তর–পশ্চিম উপকূলের জুয়ারা থেকে নৌকায় করে অভিবাসীরা যাত্রা শুরু করেছিলেন।

তিউনিশিয়ার রেড ক্রিসেন্ট বলছে, ওই নৌকায় বাংলাদেশ, মিসর, সুদান ও ইরিত্রিয়া থেকে আসা অভিবাসীরা ছিলেন। অভিবাসীরা লিবিয়ার জুয়ারা বন্দর থেকে যাত্রা শুরু করেছিল এবং তারা ইউরোপে পাড়ি জমাতে চেয়েছিল।

নৌকাটিতে বাংলাদেশ ছাড়াও মিশর, সুদান ও ইরিত্রিয়ার নাগরিক ছিলেন। নৌকাটির ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার পর সেটি ডুবে যায়।

গত ২৭ জুন ১৭৮ জন অভিবাসীকে উদ্ধার করেছিল তিউনিশিয়ার নৌবাহিনী।

তিউনিশিয়ার রেড ক্রিসেন্ট এর প্রধান মঙ্গি স্লিম জানিয়েছেন, দেশটির নৌবাহিনী আরো ৮৪ জনকে উদ্ধার করেছে। গ্রীষ্মের সুযোগ নিয়ে অভিবাসীরা উত্তর আফ্রিকা থেকে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করছে।

তিউনিশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটির জারজিস বন্দরের কাছ থেকে উদ্ধার করা অভিবাসীদের বয়স তিন বছর থেকে শুরু করে ৪০ বছর পর্যন্ত।

স্থানীয় রেডিও সম্প্রচার থেকে জানা যায়, তিউনিশিয়ার রেড ক্রিসেন্ট তাদের খাবার এবং পানীয় জল সরবরাহ করেছে। একই সাথে তাদের কোভিড আইসোলেশনের জন্য কোথায় রাখার ব্যবস্থা করা যায় তা নিয়েও কাজ করছেন তারা।


© দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত