রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১

মাঠে নামাতে সাহস পাচ্ছে না বিএনপি

মাঠের রাজনীতিতে সক্রিয় কর্মসূচি দিয়েও সরকারের প্রতি চাপ সৃষ্টি করতে পারছে না দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। মানববন্ধনের মতো নিরীহ কর্মসূচিতে সরকারের প্রতি হুঁশিয়ারি দিয়েই যেন দায় শেষ করছেন নেতারা।

দলটির সাংগঠনিক দুর্বলতার কারণে একের পর এক ইস্যু হাতছাড়া হচ্ছে। ফলে জনগণের মধ্যে তৈরি হচ্ছে আস্থার সংকট। এছাড়া স্থানীয় সরকার নির্বাচনেও তৃণমূলকে ঐক্যবদ্ধ করে ঘুরে দাঁড়ানোর সুযোগ কাজে লাগাতে পারছে না দলটি।

নির্বাচনি প্রচার-প্রচারণায় কিছুটা জানান দিলেও ভোটের দিন মাঠে দাঁড়াতেই পারছেন না নেতাকর্মীরা। নির্বাচনে ব্যাপক ভরাডুবিতে মনোবল হারাচ্ছেন সমর্থকরাও। সবশেষ গত শনিবার ৬০ পৌরসভা নির্বাচনেও এমন দৃশ্য দেখা গেল। কিন্তু দলটি নির্বাচনে কেন যাচ্ছে- এমন প্রশ্ন এখন জনমনে।

বিশ্লেষণে দেখা যায়, একের পর এক ইস্যু সামনে এলেও কোনোটাই কাজে লাগাতে পারছে না বিএনপি। ঘরোয়া সভা-সমাবেশে সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেই দায় সারছেন দলটির দ্বায়িত্বশীল নেতারা। এছাড়া ত্রুটিপূর্ণ ইভিএমের বিরুদ্ধেও কার্যকর প্রতিবাদ গড়ে তুলে পারেনি দলটি। নির্বাচনের অংশগ্রহণ আর প্রচার-প্রচারণায় কিছু ‘চমকে’ই সীমাবদ্ধ তারা। উল্টো নেতাকর্মীরা মামলা-হামলা শিকার হয়ে নিষ্ক্রিয় হয়ে পড়ছেন।


© সর্বস্বত্ব সংরক্ষিত