শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

মানুষকে করোনা থেকে রক্ষায় লকডাউন : স্বাস্থ্যের ডিজি

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, মানুষকে করোনা থেকে রক্ষা করতেই এই লকডাউন দেওয়া হয়েছে। এ সময় সবাইকে সরকারি নির্দেশনা মানতে হবে। যারা এ নির্দেশনা অমান্য করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। লকডাউন কার্যকর করতে আমাদের অবশ্যই সচেতন হয়ে সরকারি নির্দেশনা মানতে হবে বলে মন্তব্য করেন তিনি।

সোমবার সকালে মানিকগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিট পরিদর্শন শেষে সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

টিকার বিষয়ে ডিজি বলেন, প্রথম ডোজ দেওয়া চলবে এবং আগামী ৮ এপ্রিল থেকে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেওয়ায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। লকডাউন কার্যকর করতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে সারা দেশের ডিসি, এসপি ও সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া সাধারণ মানুষকে সচেতন করতে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে বলেও জানান তিনি।

স্বাস্থ্যের ডিজি বলেন, মানিকগঞ্জ জেনারেল হাসপাতালের যেখানে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা রয়েছে সেখানে করোনা ইউনিট স্থাপন করা হবে। সেখানে সাতটি বেড নির্বাচন করেছি। বর্তমানে এই সাতটি বেডে থাকা সাধারণ রোগীদের অন্যত্র সরিয়ে এখানে করোনা ইউনিট, সেন্ট্রাল অক্সিজেন ও হাইফো জ্যানাল ক্যানুলার ব্যবস্থা করা হচ্ছে। মোট কথা একটি আইসিইউতে যে সুবিধাগুলো থাকে সে ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। আগামী বৃহস্পতিবারের মধ্যে যেন এটি চালু হয়।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত