বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১

মুজিববর্ষে মাধ্যমিকের শিক্ষকরা বিধি অনুযায়ী পদোন্নতি চান

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে সকল মাধ্যমিক বিদ্যালয়ে শুন্য পদে নিয়োগ ও পদোন্নতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই অংশ হিসাবে নব সৃষ্ট সিনিয়র শিক্ষকের শূন্য পদে পদোন্নতি পেতে যাচ্ছে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের পাঁচ সহস্রাধিক সহকারী শিক্ষক ও চার শতাধিক সহকারী প্রধান শিক্ষক। অন্যদিকে ঈর্ষান্বিত কিছু শিক্ষক, কর্মকর্তা ও কুচক্রি মহল সরকারের অর্জনকে প্রশ্নবিদ্ধ করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ও অখ্যাত অনলাইন পোর্টালে পদোন্নতি আটকে দেওয়ার জন্য অপপ্রচার চালাচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতির কয়েকজন নেতা। তারা বলেন, যে বা যারা পদোন্নতি আটকে দেওয়ার জন্য ফেইবুক ও অনলাইন পোর্টালে অপপ্রচার চালাচ্ছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত।

জানা যায়, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদটি প্রায় ব্লক পদ। প্রায় ৯৮% সহকারী শিক্ষক ২৮/৩০ বছর চাকরি করে কোন পদোন্নতি ছাড়াই অবসরে চলে যান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১২ সালের ১৫ মে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ১০ হাজার ৫০০ সহকারী শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদার ঘোষণা প্রদান করেন। প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের মোট পদের ৫০% পদকে প্রথম শ্রেণির গেজেটেড মর্যাদায় (৯ম গ্রেডে) সিনিয়র শিক্ষক পদে উন্নীত করেন।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী শিক্ষকদের নব সৃষ্ট ‘সিনিয়র শিক্ষক’ পদে পদোন্নতি প্রদানের নিমিত্ত বিভিন্ন রায় ও প্রচলিত জ্যেষ্ঠতার বিধিবিধানের আলোকে জ্যেষ্ঠতার তালিকা তৈরি করে জমা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে।

পদোন্নতির বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, জ্যেষ্ঠতার ভিত্তিতে ধাপে ধাপে সহকারী শিক্ষকদের সিনিয়র শিক্ষক পদে পদোন্নতি দেয়া হবে। প্রথম ধাপে সাড়ে পাঁচ হাজার শিক্ষককে এ পদে পদোন্নতি দেয়া হবে। শিক্ষামন্ত্রী বলেন, আমাদের স্কুল-কলেজে সিনিয়র শিক্ষকদের জন্য আলাদা কোনো পদ ছিল না। আমার সিনিয়র পদ সৃষ্টি করেছি।

জানা যায়, এই সেক্টরে দীর্ঘদিন চাকুরি করেও পদোন্নতি না পেয়ে শিক্ষকদের অবসরে যেতে হয়। তাই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও  মুজিববর্ষে সাধারণ শিক্ষকগণ বিধি অনুযায়ী পদোন্নতি পেতে আগ্রহী।


©  দেশবার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত