বুধবার, ০৫ অক্টোবর ২০২২

যুক্তরাষ্ট্রে ডিসেম্বরে আটক হয়েছে ৫০ হাজার অবৈধ অভিবাসী

সদ্য বিদায়ী বছরের সর্বশেষ মাস ডিসেম্বরে ৫০ হাজারেরও বেশি অবৈধ অভিবাসীকে আটক করেছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। মার্কিন কাস্টমস এন্ড বর্ডার প্রটেকশনের (সিবিপি) বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সিবিপি জানিয়েছে, গত মাসে সর্বমোট ৫০ হাজার ৭৫৩জন অবৈধ অভিবাসীকে আটক করেছে তারা। এছাড়া, প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় প্রবেশ ঠেকিয়ে দেওয়া হয়েছে আরও ১০ হাজার ২৯জন অভিবাসন প্রত্যাশীর।

সব মিলিয়ে এ সংখ্যা প্রায় অক্টোবরে আটক ও অবরুদ্ধ হওয়া অভিবাসীর সমান। কিন্তু নভেম্বরে তুলনায় এ সংখ্যা কিছুটা কমেছে। উল্লেখ্য, নভেম্বরে মোট ৬২ হাজার ৪৫৬জন অভিবাসী আটক ও প্রবেশ করতে ব্যর্থ হয়েছেন।

২০১৪ সালের পর গত তিন মাসে যুক্তরাষ্ট্রে অবৈধ উপায়ে অভিবাসীদের প্রবেশের চেষ্টা ও প্রবেশের ঘটনা সবচেয়ে বেশি। এদের মধ্যে অর্ধেকের বেশি মানুষ পুরো পরিবার মিলে প্রবেশের চেষ্টা করেছেন। আটককৃতদের মধ্যে ২৭ হাজার ৫১৮জনই পরিবারের সঙ্গে মিলে মার্কিন সীমান্তে প্রবেশ করেছিলেন। এছাড়া অভিভাবকহীন শিশুর সংখ্যা ছিল ৪ হাজার ৭৬৬। সাম্প্রতিক মাসগুলোর মধ্যে একমাসে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী অভিভাবকহীন শিশুর সর্বোচ্চ সংখ্যা এটি।

সিবিপি জানিয়েছে, আটককৃতদের মধ্যে ৯৬ শতাংশ অভিবাসীই মধ্য আমেরিকার গুয়াতেমালা, এল সালভাদর ও হন্ডুরাসের বাসিন্দা। এদের বেশিরভাগই নিজদেশের দরিদ্রতা ও সহিংসতা থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে আশ্রয় খুঁজছেন।


© 2022 - Deshbarta Magazine. All Rights Reserved.